বিদেশ

করোনা বিধ্বস্ত ইরানে আক্রান্ত প্রায় ২৫০ জন ভারতীয়, চিন্তার ভাঁজ নয়াদিল্লির কপালে

Bangla24x7 Desk : ইরান ও ইটালিতে ভয়াবহ রূপ ধারণ করেছে করোনা ভাইরাস। ইরানে চিকিৎসকদের তরফ থেকে এক তালিকা প্রকাশ করা হয়ছে চিকিৎসকদের মতে সে দেশে ২৫০ জনের বেশি ভারতীয় করোনায় আক্রান্ত।

লাদাখের কারগিল থেকে ৮০০ জনের একটি প্রতিনিধি দল ইরানে গিয়েছিল। ফেব্রুয়ারি থেকে সেখানেই আটকে রয়েছেন সেই দলের সদস্যরা। তাঁদের মধ্যে বেশিরভাগই বিভিন্ন হোটেলে আছেন। ভারত সরকার এই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুনে থেকে একদল চিকিত্‍‌সককে ইরান পাঠিয়েছে । সেখানে উপস্থিত ভারতীয়দের করোনা ভাইরাস সংক্রমণ পরীক্ষার জন্য চিকিত্‍‌সকদের পাঠানো হয়েছে । সেই চিকিত্‍‌সকদের তালিকাতে দেওয়া হয়েছে যে ২৫৪ জন ভারতীয়ের শরীরে করোনা ভাইরাসের নমুনা পাওয়া গিয়েছে। কারগিলের আইনজীবী হাজি মুস্তাফা জানিয়েছেন, ইরানে আক্রান্ত ভারতীয়দের মধ্যে তাঁদের আত্মীয়রাও রয়েছেন। আধিকারিকদের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলেছেন তিনি। যাঁদের রিপোর্ট পজিটিভ এসেছে, তাঁদের আইসোলেশনের যথাযথ ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ তাঁর।

ইরানে আটকে পড়া ২০০ জনের বেশি ভারতীয়কে দেশে ফিরিয়ে এনেছে সরকার। তাঁদের মধ্যে বেশিরভাগই জম্মু-কাশ্মীরের ছাত্রছাত্রী, যাঁরা ইরানের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়েন। ইরানে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৯৮৮ জন মানুষের। আক্রান্ত ১৬ হাজার। বিদেশমন্ত্রী এস জয়শংকর জানিয়েছেন, এখনও পর্যন্ত ইরান থেকে ২৩৪ জনকে উদ্ধার করে দেশে ফেরানো হয়েছে। করোনায় চিনের পর সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ইটালি ও ইরানে। মারণ ভাইরাসের হামলায় সে দেশের সুপ্রিম লিডার আয়াতল্লাহ আলি খামেনেইর এক উপদেষ্টার মৃত্যু হয়েছে। কিন্তু পর্যাপ্ত চিকিৎসার পরিকাঠামো অভাবে কিছুতেই করোনার আক্রমণ থামাতে পারছে না ইরান।

Follow Me:

Related Posts