দেশ

রাফায়েল যুদ্ধবিমান অবতরণের জন্য কেন আম্বালা এয়ারবেসকে বেছে নেওয়া হল ? জানুন ইতিহাস

Bangla 24×7 Desk : অপেক্ষার অবসান ঘটিয়ে ভারতের মাটি স্পর্শ করেছে ফ্রান্সের তৈরি অত্যাধুনিক রাফায়েল যুদ্ধ বিমান। হরিয়ানার আম্বালা ঘাঁটির ‘গোল্ডেন অ্যারো’ ১১৭ নম্বর স্কোয়াড্রেনের অন্তর্ভুক্ত করা হবে এই বিমানগুলিকে। দু’দশকে এই প্রথম নতুন কোনও বিদেশি যুদ্ধবিমান ভারতীয় বায়ুসেনার হাতে এল। যা এক কথায় ভারতীয় বিমান বাহিনীকে শক্তিশালী করবে তা আর বলার অপেক্ষা রাখে না । কিন্তু দেশে এত বিমান ঘাঁটি থাকতে রাফায়েল যুদ্ধবিমান অবতরণের জন্য কেন আম্বালা এয়ারবেসকে বেছে নেওয়া হল ? কি ইতিহাস রয়েছে এই সিদ্ধান্তের পিছনে । জেনে নিন ।

আম্বালা এয়ার বেস থেকে একইসাথে ভারতের পশ্চিম ও উত্তর দিকে হামলা চালাতে সক্ষম হবে ভারতীয় বায়ু সেনা । পাকিস্তান ও চিনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে আম্বালা এয়ার বেস । এছাড়া আম্বালা এয়ারবেস চিন থেকে অনেক দূরে হওয়ার জন্য চিনের পক্ষে নজরদারি করা সম্ভব নয় । আর এখানেই কৌশলগত চাল দিয়েছে ভারতীয় বায়ু সেনা ।

প্রথম বিশ্বযুদ্ধের পরে হরিয়ানার আম্বালায় বিমান ঘাঁটি তৈরি করে ব্রিটিশ সরকার । দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত হয়েছিল এই বিমান ঘাঁটি । তারপরে স্বাধীনতা অর্জনের পর ভারতের প্রথম বায়ু সেনা ঘাঁটি হিসাবে স্বীকৃতি লাভ করে আম্বালা বিমান ঘাঁটি । ভারতীয় বায়ুসেনার জাগুয়ার বোমারু বিমান , মিগ ২৯ সহ সুখোই এর মত অত্যাধুনিক যুদ্ধবিমান এই এয়ারবেসেই রয়েছে । অভিজ্ঞতা ও লাগাতার পরিকাঠামো উন্নয়নের জেরে রাফায়েল মোতায়েন করতে বিশেষ কাঠখড় পোড়াতে হয়নি । ১৯৪৭ সাল থেকে কারগিল যুদ্ধ পর্যন্ত পাকিস্তানের সঙ্গে লড়াইয়ে বেশ কিছু কৃতিত্ব অর্জন করেছিল আম্বালা । ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় আম্বালায় হামলা চালিয়েছিল পাকিস্তানের বি-৫২ বোমারু বিমান। কিন্তু হামলায় এয়ার বেসের কোনও ক্ষতি হয়নি।

Follow Me:

Related Posts