অফবিট বিদেশ

কফিন কাঁধে নিয়ে কেন নৃত্য করেন আফ্রিকান যুবকরা ?? জেনে নিন

Bangla 24×7 Desk : সোশ্যাল মিডিয়ার রীতিমতো ভাইরাল কফিন কাঁধে নিয়ে আফ্রিকান যুবকদের নাচ । আপাতদৃষ্টিতে এটি হাসির খোরাক মনে হলেও এর পিছনে আছে এক করুন কাহিনি ।

তবে আসল সত্যিটা হল, এই নাচগানের রীতি আপাতদৃষ্টিতে মজার বলে মনে হলেও, এর ভেতরে লুকিয়ে আছে একটি গভীর জীবন দর্শন। এটি নিছক আমোদ প্রমোদ মূলক কোনও অনুষ্ঠান নয়। তাঁরা বিশ্বাস করেন , একজন মানুষ তাঁর জীবদ্দশায় প্রচুর দুঃখ , কষ্ট নিয়েই বেড়ে ওঠে । প্রাচীন প্রথার মধ্যে দিয়ে মৃত ব্যক্তির আত্মীয় পরিজনেরা বিশ্বাস করেন , তাঁদের প্রিয়জনের বিদায় যাত্রাকে খানিক আনন্দ দায়ক করে তোলা যেতে পারে।

২০১৫ সালে ইউটিউবের একটি চ্যানেলে প্রথম এই ধরনের ভিডিও নজরে আসে। সেই ইউটিউব চ্যানেলের মালিক তাঁর এক আত্মীয়ের শেষ যাত্রার ভিডিও ইন্টারনেট দুনিয়ায় প্রকাশ করেন এবং তার পরেই তা সকলের নজর কাড়ে।

২০১৭ সালে প্রথম এই প্রথাটি সম্পর্কে একটি তথ্যচিত্র প্রকাশিত হয় । জানা যায় যে , এটি আসলে সেই দেশের একটি বহু প্রাচীন প্রথা। এই শববাহী হিসেবে যাঁরা নাচ করেন তাঁরা সকলেই পেশাদার। শেষযাত্রায় নাচাটাই তাঁদের পেশা। তাঁরা বিশ্বাস করেন , জীবনের সর্বশেষ মুহূর্ত নাচ গানের মধ্যে দিয়ে আনন্দ করতে করতে গেলে , জীবিতকালে পাওয়া দুঃখ-কষ্টের বোঝা খানিক ম্লান হতে পারে পরজন্মে।

Follow Me:

Related Posts