বিদেশ

এশিয়া ও ইউরোপের পরে করোনার পরবর্তী লক্ষ্য কি আফ্রিকা !! আশঙ্কা প্রকাশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

Bangla 24×7 Desk : করোনা আতঙ্কে কাঁপছে গোটা পৃথিবী l করোনার আক্রমণে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন কয়েক হাজার মানুষ l ক্ষতিগ্রস্থ হয়েছে ইতালি , স্পেন , জার্মানি সহ ইউরোপের বিভিন্ন রাস্ট্র l এশিয়ায় ক্ষতিগ্রস্থ ভারতবর্ষ , চিন , ইরান সহ একাধিক রাস্ট্র l

চীনের উহান থেকে এই মারণ ভাইরাস সমগ্র পৃথিবীর বুকে ছড়িয়ে পড়ে l সমস্ত রাস্ট্রেই এই মারণ ভাইরাস থাবা বসিয়েছে l লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মৃত্যুর কোলে ঢলে পড়ছেন বহু মানুষ। কিন্তু এশিয়া ও ইউরোপের পরে করোনার পরবর্তী লক্ষ্য কি আফ্রিকা !! আশঙ্কা প্রকাশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার । সেখানে করোনা থাবা বসালে পরিস্থিতি আরও উদ্বেগজনক হয়ে উঠবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রাষ্ট্রসংঘও আশঙ্কা প্রকাশ করেছে , এমন যদি হয় তাহলে আফ্রিকার প্রায় তিন লাখ মানুষের জীবন সংশয় হতে পারে। তা ছাড়া দেখা দিতে পারে প্রবল অর্থসঙ্কট। 

আফ্রিকা মহাদেশ জুড়ে কোভিড – ১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে গিয়েছে । বহু আফ্রিকান দেশ গুলোর হাতে পর্যাপ্ত পরিমাণ ভেন্টিলেটরও নেই । এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা । আফ্রিকায় প্রায় ১৯ হাজার মানুষের দেহে করোনার জীবাণু পাওয়া গিয়েছে। সাথে সাথে প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন প্রায় এক হাজারের কাছাকাছি মানুষ।

এবার একনজরে দেখে নেওয়া যাক যে আফ্রিকান দেশ গুলির বর্তমান করোনা পরিস্থিতি কি । আলজেরিয়া, মিশর ও মরোক্কোতে করোনায় সংক্রমণের হার অন্য দেশগুলোর তুলনায় বেশি ।

১. মিশর ও মরক্কোতে আক্রান্তের সংখ্যা দুই হাজারের অধিক। মৃত্যু হয়েছে শতাধিক মানুষের। 

২. প্রায় ২০ কোটি জনসংখ্যার দেশ নাইজেরিয়ায় শুক্রবার পর্যন্ত ৪৪২ জনের দেহে করোনা ভাইরাসের জীবাণু পাওয়া গিয়েছে। সাথে ১৩ জনের মৃত্যু হয়েছে।

৩. দক্ষিণ আফ্রিকায় আক্রান্তের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৪৮ জনের।

৪. ইতিমধ্যেই আলজেরিয়াতে ৩৪৮ জনের মৃত্যু হয়েছে ।

Follow Me:

Related Posts