দেশ রাজ্য

প্রধানমন্ত্রীর সূচনা করা ‘গরিব কল্যাণ রোজগার অভিযান’ প্রকল্পে পশ্চিমবঙ্গ বাতিল , প্রধানমন্ত্রীকে নিশানা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের

Bangla 24×7 Desk : করোনা ভাইরাসের প্রভাবে দেশ জুড়ে দীর্ঘমেয়াদী লক ডাউনের জেরে কর্মহীন হয়ে পড়েছেন পরিযায়ী শ্রমিকরা । বাধ্য হয়ে তাঁরা ভিন রাজ্য থেকে ফিরেছেন । কর্মহীন হয়ে পড়া পরিযায়ী শ্রমিকদের জন্য গত সপ্তাহে ‘ গরিব কল্যাণ রোজগার অভিযান ’ প্রকল্পের সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । দেশের মধ্যে ছটি রাজ্যের নাম নতিভুক্ত হলেও বাদ গিয়েছে পশ্চিমবঙ্গের নাম । যা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করলেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় ।

তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন , ” প্রধানমন্ত্রী বাংলায় ফিরে আসা ১১ লক্ষ পরিযায়ী শ্রমিককে উপেক্ষা করলেন । ‘ গরিব কল্যাণ রোজগার অভিযান ’ প্রকল্পে পশ্চিমবঙ্গের নাম নেই । টুইট করে একথা জানিয়েছেন যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়।

উত্তরপ্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ, রাজস্থান, ওড়িশা এবং ঝাড়খণ্ডের মোট ১১৬ টি জেলাকে বেছে নিয়েছে কেন্দ্রীয় সরকার। ঐ সকল রাজ্যের জেলা গুলির মধ্যে যেখানে পরিযায়ী শ্রমিকের সংখ্যা ২৫ হাজারের বেশি , সেখানে ১২৫ দিনের মধ্যে পরিকাঠামোগত উন্নয়নের মাধ্যমে পরিযায়ী শ্রমিকদের কাজের বন্দোবস্ত করা হবে বলে জানানো হয়। 

কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন , ” নগরোন্নয়নের কাজে যুক্ত থাকা পরিযায়ী শ্রমিকরা গ্রামোন্নয়নে কাজ করতে পারবেন ” । কিন্তু লক ডাউনের পর আনলক ফেজ ওয়ান শুরু হলেও প্রধানমন্ত্রী সেই ঘোষণা বাস্তবে রূপ পায়নি ।

Follow Me:

Related Posts