অফবিট বিদেশ

চিকিৎসকের কাছে গিয়েছিলেন পিঠের ব্যথা নিয়ে , রোগী জানলেন তার দেহে আছে তিনটি কিডনি !

সমর্পিতা ব্যানার্জী , কলকাতা : কম বেশি কোমরের যন্ত্রনায় আজকাল অনেকেই ভোগেন বিশেষ করে যাদের ৪০ এর ওপর বয়স । অনেকে চিকিৎসা করে হাতে হাতে ফল পায় আবার অনেককেই দীর্ঘদিন ধরেই কোমরের ব্যাথাতে ভুগতে হয় । ঠিক এমনি কোমরের ব্যাথা নিয়ে বেশ কিছুদিন ভুগছিল বছর ৩৮ এর যুবক । প্রথমে তার ব্যাথাকে গুরুত্ব না দিলেও পরে কোমরের যন্ত্রনা বেড়ে যাবার দরুন শেষমেষ ডাক্তারের স্মরণাপন্ন হলেন সেই যুবক । তার কোমরে চিকিৎসা করাতে গিয়ে ডাক্তাররা ওই যুবকে জানায় , তার দেহে দুটি নয় , রয়েছে তিনটি কিডনি !

একদম ঠিকই শুনছেন এমনি এক অদ্ভুত ঘটনা ঘটেছে ব্রাজিলের সাও পাওলোতে। ডাক্তাররা তার সিটি স্ক্যান করলে দেখতে পায় তার ‘স্লিপ ডিস্ক’ হয়েছে,আর তার সঙ্গে সিটি স্ক্যানে ধরা পড়ে ওই যুবকের তিনটি কিডনি রয়েছে। তার বাম পাশের কিডনিটি স্বাভাবিক। কিন্তু ডানপাশে দুটি কিডনি রয়েছে এবং তা একে অপরের সঙ্গে যুক্ত।

তবে চিকিৎসকরা জানিয়েছেন যে , ঐ যুবকের তিনটি কিডনি রয়েছে যা একেবারে স্বাভাবিক। কোমরে ব্যাথার স্লিপ ডিস্ক এর জন্য হচ্ছে । কিডনি মূত্র থলির সঙ্গে মূত্র নালির মাধ্যমে যুক্ত থাকে। কিন্তু ওই যুবকের জোড়া কিডনির একটি থেকে মূত্রনালী বেরিয়ে মূত্রথলিতে মিশেছে। জোড়া কিডনির অন্যটি থেকে একটি মূত্রনালী বেরিয়ে স্বাভাবিক কিডনি থেকে বেরনো মূত্রনালির সঙ্গে মিশেছে। পরে তা গিয়ে মূত্রথলিতে মিশেছে।

ডাক্তারদের ধারণা যে , ওই যুবক যখন তার মাতৃগর্ভে ভ্রূণ রূপে ছিল হয়তো সেই সময় এই অতিরিক্ত কিডনিটি তৈরি হয় । কিন্তু এর জন্য তার কোনও ব্যাথা বেদনা ছিল না। যদি তার না কোমরের চিকিৎসা হত , তাহলে তিনি কিছুই জানতে পারতেন না তার তিনটি কিডনি। তবে এই ঘটনা খুবই বিরল ।

Follow Me:

Related Posts