দেশ

করোনা বিধি মেনেই শুরু হচ্ছে বৈষ্ণোদেবী যাত্রা , দৈনিক ৫০০ পুণ্যার্থী যাওয়ার অনুমতি

Bangla 24×7 Desk : করোনা ভাইরাসের প্রভাবে সংক্রমণের আটকাতে লকডাউন জারি করেছিল কেন্দ্রীয় সরকার । লকডাউনের আওতার মধ্যে পড়েছিল দেশের বিভিন্ন ধর্মস্থান গুলিও । করোনা ভাইরাস মহামারীর কারণে মার্চ মাস থেকে বন্ধ করে দেওয়া হয়েছিল বৈষ্ণোদেবী যাত্রা । পাঁচ মাস স্থগিত থাকার পরে অবশেষে শুরু হতে চলেছে বৈষ্ণোদেবী যাত্রা।

অবশেষে জম্বু-কাশ্মীর প্রশাসন জানিয়েছে , ” আগামী ১৬ অগস্ট থেকেই উঠে যাচ্ছে নিষেধাজ্ঞা । আবার শুরু হচ্ছে বৈষ্ণোদেবী যাত্রা। শ্রী মাতা বৈষ্ণো দেবী মন্দির বোর্ড জানিয়েছে , ” সব রকমের নিয়ম মেনেই ব্যবস্থা হয়েছে যাত্রার। মন্দির চত্বর নিয়মিত স্যানিটাইজ় করা হচ্ছে। কোভিড বিধির সবটুকু মেনে তবেই পুণ্যার্থীদের জন্য খোলা হচ্ছে বৈষ্ণোদেবীর পথ। নির্দিষ্ট গাইডলাইনও ঠিক করা হয়েছে। ”

জানা গেছে , অনলাইনে আগে থেকে রেজিস্ট্রেশন করতে হবে । জম্মু-কাশ্মীরের বাইরে থেকে এলে দিনে সর্বোচ্চ ৫০০ জন করে তীর্থযাত্রীকে ঢুকতে দেওয়া হবে । এই সিদ্ধান্তে খুশি স্থানীয় বাসিন্দারা। কারণ মন্দির ও তাকে ঘিরে যে পর্যটন তা অনেকের অন্নসংস্থানের উপায়। তাঁরা চাইছেন কোভিড নেগেটিভ সার্টিফিকেট নিয়ে পুণ্যার্থীরা আসুন । দোকানপাটের পসারা সাজানোর তোড়জোড় শুরু করেছেন তাঁরা।

জম্মুর মাতা বৈষ্ণো দেবী মন্দিরটি সারা দেশে জনপ্রিয়। বছরে প্রায় ৮০ লক্ষ পুণ্যার্থী মাতা বৈষ্ণো দেবীর দর্শনে যান । ভক্তদের অনুদান থেকে বছরে ৫০০ কোটি টাকা আসে মন্দির তহবিলে । চলতি বছরের মার্চ মাসের ১৮ তারিখে ঘোষণা করা হয় করোনার জেরে আগামী ৪ এপ্রিল পর্যন্ত বৈষ্ণো দেবীর যাত্রা বন্ধ থাকবে। এরপর পরিস্থিতির উপর বিচার করে কবে ফের যাত্রা শুরু করা হবে । কিন্তু করোনার সংক্রমণ ক্রমাগত বৃদ্ধি পাওয়ার কারণে সেই বন্ধের তালিকা ক্রমশ দীর্ঘতর হয় ।  

Follow Me:

Related Posts