বিদেশ রাজ্য

করোনা ভীতিকে দূরে সরিয়ে রেখে স্যানিটাইজার মেখে সপরিবারে উমা পাড়ি দিলেন মেলবোর্নের উদ্দেশ্যে

Bangla 24×7 Desk : বিশ্ব জুড়ে আজ করোনার দাপটে মানুষজন আজ বিপর্যস্ত । সংক্রমণের আশঙ্কায় মানুষ আজ ভীত । তার উপর দীর্ঘমেয়াদী লক ডাউনের জেরে মানুষ আজ উপার্জনহীন । তার উপর গোদের উপর বিষফোঁড়া । ঘূর্ণিঝড় আমফানের তাণ্ডবে অনেকের থাকার ঘরটুকুও নেই। আশ্রয়হীন মানুষ আজ সহায় সম্বলহীন । এমন পরিস্থিতিতে সকলের মনই বিষাদে আচ্ছন্ন । এমন পরিস্থিতিতে দুর্গাপূজার আয়োজনের কথা ভাবাও বিলাসিতার সমতুল্য । কিন্তু তা বলে কি আর বাঙালীর শ্রেষ্ঠ উৎসবে ভাঁটা পড়বে তাই কি হয় নাকি ! করোনা ভীতিকে দূরে সরিয়ে রেখে উমা পাড়ি দিলেন ক্যাঙারুর দেশে । সপরিবারে মা চললেন মেলবোর্নে । যার ফলে একটু হলেও আনন্দের সুর কুমোরটুলির অন্দরে ।

শিল্পী কৌশিক ঘোষ এখন চূড়ান্ত ব্যস্ত । ব্যস্ততার মধ্যে শিল্পী জানালেন , “ অন্যবার প্রায় ৩০ থেকে ৩২ টা প্রতিমা বিদেশে যায়। এবার তা কমে হয়েছে ৮ থেকে ১০ টা। যে অর্ডারগুলো আসার কথা ছিল করোনার জন্য তা একটাও আসেনি । কারণ বিদেশে তখন করোনা মহামারীর আকার নিয়েছে। যার প্রভাব পড়েছে এখানেও ” । মেলবোর্ন ছাড়াও জার্মানি , আমেরিকা , অস্ট্রেলিয়া , কানাডা , ইংল্যান্ডেও লক ডাউনের মধ্যেই রওনা হবেন মা ।

করোনা পরিস্থিতির মধ্যেও সাবধানতা অবলম্বনে অভিনব পন্থা নিয়েছেন শিল্পী । প্রতিমা প্যাকিংয়ের সময় মা দুর্গাকে করে স্যানিটাইজার মাখানো হচ্ছে। কিন্তু এত কিছুর মধ্যেও একটা চাপা বিষাদ চলছে কুমোরটুলির অন্দরে । কারণ মায়ের আগমনের বাকি আর মাত্র চার মাস । হাতে সময় নেই । পরিস্থিতির চাপে অর্ডারও নেই । কারিগররাও নেই এখানে। ফিরে গিয়েছেন দেশে। ফলে উপায় কি তা কেউ জানেন না ।

Follow Me:

Related Posts