করোনা আপডেট দেশ

সরকারি শর্ত পূরণে সক্ষম দুটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা রেমডেসিভির প্রস্তুত করার অনুমতি পেল

Bangla 24×7 Desk : করোনা কাঁটায় বিদ্ধ দেশ l প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা l এই অবস্থায় দেশে সংক্রমণের পরিস্থিতি কি তাই নিয়ে জল্পনা তুঙ্গে l গোটা দেশে আগামী ৩০ শে জুন অবধি লক ডাউন জারি হয়েছে l লক্ষ্য একটাই , সংক্রমণ আটকানো l

মারণ ভাইরাস করোনার ওষুধ আবিস্কারের জন্য বিশ্বের বিভিন্ন দেশ প্রাণপণ চেষ্টা করে চলেছে । ইতিপূর্বে ফ্যাভিপিরাভিরকে ছাড়পত্র দেওয়া হয়েছিল। এবার ভারতেই তৈরি হবে করোনা চিকিৎসার ওযুধ রেমডেসিভির । রেমডেসিভির ওষুধ প্রস্তুতকারক সংস্থা সিপলা ও হেটেরো অনুমতি পেয়েছে । খুব শীঘ্রই এই ওষুধ বাজারে চলে আসবে । কিন্তু সরকারি শর্ত পূরণে সক্ষম ওষুধ প্রস্তুতকারক সংস্থা সিপলা ও হেটেরো অনুমতি পেয়েছে । তবে এই ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল হবে না ।

রেমডেসিভির শুধুমাত্র করোনা রোগীদের চিকিৎসায় প্রাথমিক ভাবে দেওয়া যেতে পারে । শুধুমাত্র সংকটজনক করোনা রোগীদের ক্ষেত্রে জরুরি ভিত্তিতে এই ওষুধ ব্যবহার করা যেতে পারে। ফলে দেশে সংক্রমণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই ওষুধের চাহিদাও বাড়তে শুরু করেছে। 

জিলেডকে ভারতে রেমডেসিভির ওষুধ বিক্রির অনুমতি দেয় ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। মোট ছটি ভারতীয় ওষুধের সংস্থার সঙ্গে জিলেডের চুক্তি স্বাক্ষরিত হয়। সেই চুক্তি অনুসারে সিপলা , হেটেরো সহ ছটি সংস্থা ভারতে এই ওষুধ তৈরি ও বিপণন করতে পারবে। 

Follow Me:

Related Posts