দেশ

হাতে নেই টাকা, খিদের জ্বালায় ট্রেনের ভিতরেই খাবার নিয়ে হাতাহাতি পরিযায়ী শ্রমিকদের

সমর্পিতা ব্যানার্জী , কলকাতা : লকডাউনের দিন থেকে কর্মহীন। হাতে নেই একটিও পয়সা। দীর্ঘদিন ধরে জোটেনি খাবার। এহেন পরিস্থিতি নানা টালবাহানার পর নিজের রাজ্যে ফেরার ট্রেন মিলল। তবে সেই ট্রেনে সকলের জন্য ব্যবস্থা নেই খাবারের ,পরিযায়ী শ্রমিকদের অন্তত অভিযোগ তেমনই। খিদের মাঝে অন্যের হাতে খাবার দেখে নিজেদের সামলে রাখতে পারেননি তাঁরা। ট্রেনের ভিতরে খাবার নিয়ে শুরু হয় কাড়াকাড়ি ,মারামারি। করোনা সংক্রমণের আশঙ্কায় গন্ডগোল থামাতে এগিয়ে এল না রেল পুলিশ।

বুধবার বিকেলে অন্তত ১২০০ জন পরিযায়ী শ্রমিককে নিয়ে একটি ট্রেন ছাড়ে। শ্রমিকদের দাবি, ট্রেনে খাবারের উপযুক্ত ব্যবস্থা ছিল না। ওই বিশেষ ট্রেনের কয়েকটি কোচের যাত্রীদের খাবার দেওয়া হয় ঠিকই। তবে সকলে তা পাননি। এদিকে তখন খিদেতে আর নিজেদের সামলে রাখতে পারছেন না শ্রমিকরা। মধ্যপ্রদেশের সাতনার কাছে ট্রেন পৌঁছনো মাত্রই খাবারের জন্য কাড়াকাড়ি শুরু হয়ে যায়। মুহূর্তের মধ্যে তা হাতাহাতির রূপ নেয়। একে অপরকে লাথি , ঘুষি মারতে শুরু করে। ট্রেনের মধ্যে হইচই শুরু হয়ে যায়। বারবার রেল পুলিশকে অশান্তি মেটানোর দাবি জানান প্রত্যক্ষদর্শীরা। তবে তাঁদের অভিযোগ , শুধুমাত্র করোনা সংক্রমণের আশঙ্কায় কিছুতেই অশান্তি রুখতে এগিয়ে আসেননি রেল পুলিশরা। পরিবর্তে প্ল্যাটফর্মে দাঁড়িয়ে ট্রেনের ভিতরে অশান্তি মেটানোর চেষ্টা করেন তাঁরা ।

ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও আপলোড করেন অন্যান্য যাত্রীরা। নেটদুনিয়ায় ভাইরাল হয়ে যায় সেটি । এই ভাইরাল ভিডিও দেখে বেজায় চটেছেন নেটিজেনরা। রেলের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।তবে এই ভিডিও তীর সত্যতা যাচাই করছে পুলিশ ।

Follow Me:

Related Posts