বিদেশ

করোনা সংক্রমণের কেন্দ্রস্থল ইউহানে গেল না বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দল , প্রশ্নের মুখে WHO এর নিরপেক্ষতা

Bangla 24×7 Desk : চিনের ইউহান থেকেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। গোড়া থেকেই বেজিংকে দায়ী করে এসেছে আমেরিকা। নিরপেক্ষতা প্রমাণ করতে চিনে বিশেষজ্ঞদের নিয়ে গঠিত তদন্তকারী দল পাঠিয়েছিল আন্তর্জাতিক সংস্থাটি। করোনা সংক্রমণের কেন্দ্রস্থল ইউহানে গেল না বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দল । প্রশ্নের মুখে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিরপেক্ষতা ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা জানান , ” তাঁরা ইউহানে যাননি । তদন্তের স্বার্থে ভিডিও কলের মাধ্যমেই ‘Wuhan Institute of Virology’ এর শীর্ষ বিজ্ঞানীদের সঙ্গে আলোচনা সেরে ফেলেন তাঁরা। ” জানা গিয়েছিল এই ল্যাব থেকেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস।

গত জুলাই মাসেই চিনে আসে দুই সদস্যের বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তকারী দল। প্রায় তিন সপ্তাহ ধরে তদন্ত চালিয়ে সম্প্রতি অনুসন্ধানে ইতি টানেন তাঁরা। ইউহান না গিয়েই ফিরে আসেন তাঁরা । এই ঘটনায় যথারীতি তোপ দেগেছে আমেরিকা।

আন্তর্জাতিক মঞ্চের উদ্বেগের কথা মাথায় রেখে চিনে দ্রুত তদন্তকারী দল পাঠানোর কথা জানিয়েছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস । তবে দ্রুত দল পাঠানোর কথা বললেও তদন্তে এতদিন লাগল কেন তা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুসকে।  

Follow Me:

Related Posts