বিদেশ

হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহারে হিতে বিপরীত , দাবি মার্কিন গবেষকদের

সমর্পিতা ব্যানার্জী , কলকাতা : Hydroxychloroquine সব সময় খবরের শিরোনামে । যে ওষুধটির প্রয়োগ করোনা রুগীদের ওপরে দেয়া হলেও কিছুটা রেহাই মিলছে বলে জানায় ICMR । কিন্তু এখন এই Hydroxychloroquine প্রয়োগে হিতে বিপরীত হচ্ছে বলে এমনই চাঞ্চল্যকর তথ্য জানায় মার্কিন গবেষকরা ।

তারা ৩৬৮ জন করোনা রোগীর মধ্যে থেকে ৯৭ জনের ওপর এই ওষুধটি প্রয়োগ করে । আর তাতেই দেখা যায় যে 27.8% রোগী হয়ে মারা গেছেন না হয় কোমায় চলে গেছেন আর এই ওষুধটি না দিয়ে 11.4% রোগী মারা গেছেন । আর এই তথ্য উঠে আসতেই চিকিৎসকদের চিন্তাতে ভাঁজ হয়েছে কপালে ।

ICMR থেকে বলা হয়েছিলো যে করোনা রুগীদেরকে এবং যে সব চিকিৎসকরা ও নার্সরা তাদের সংস্পর্শে আসছে তাদেরকে এই Hydroxychloroquine দেয়া যেতে পারে । ভারতে যখন ডাক্তাররা এই ICMR এর কথা মতো প্রয়োগ করে কিছুটা সুফল দেখেছিল ঠিক তখনি ডোনাল্ড ট্রাম্প এক প্রকার হুমকির দিয়ে ভারতের থেকে লক্ষ লক্ষ এই Hydroxychloroquine নিজের দেশে আমেরিকায় নিয়ে যায় ।

এই ওষুধটি এর আগে মূলত ভারতে ম্যালেরিয়া ও আর্থারাইটিস রোগীদের দেওয়া হত । কিন্তু হটাৎ করেই এই ওষুধের চাহিদা বেড়ে যাওটাতে বাজারে সংকট দেখা দেয় । আমেরিকার দেখাদেখি অনেক দেশ ভারতের কাছে অনুরোধ করে চেয়ে পাঠায় এই ওষুধটি । বিশেষজ্ঞরা বলছেন করোনা থেকে বাঁচতে হলে ভ্যাকসিনের প্রয়োজন আর এই ভ্যাকসিন আবিষ্কার হতেও সময় লাগবে বেশ অনেক গুলো মাস । সারা বিশ্ব এখন সেই দিনের অপেক্ষা করছে ।

Follow Me:

Related Posts