অফবিট বিদেশ

টিকটক সহ একাধিক চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপের বিষয়ে ভারতের দেখানো পথে হাঁটছে আমেরিকা

Bangla 24×7 Desk : লাদাখে ভারতীয় জওয়ানদের উপর অমানবিক আক্রমনের জেরে শহীদ হয়েছেন ২০ জন জওয়ান । আর সেই ঘটনার জেরে ক্ষোভে ফুঁসছেন ভারতীয় নাগরিকরা। দেশের বিভিন্ন প্রান্তে চিনের বিরুদ্ধে ক্ষোভের আগুন জ্বলছে । কোথাও চিনা পণ্য পুড়িয়ে কোথাও বা চিনের পতাকা পুড়িয়ে চলছে বিক্ষোভ। চিনকে সমরে শিক্ষা দেওয়ার দাবি জানাচ্ছেন দেশের সর্বস্তরের মানুষ।  

নানা মহল থেকে ভারতে চিনা অ্যাপের ব্যবহার বন্ধ করার জন্যও কেন্দ্রের উপরে চাপ তৈরি হচ্ছিল। এবার সিদ্ধান্ত জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। নরেন্দ্র মোদী সরকারের সিদ্ধান্ত অনুসারে টিকটক , ইউসি ব্রাউজার সহ মোট ৫৯টি অ্যাপ ব্লক করা হয়েছে ।

টিকটক সহ একাধিক চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপের বিষয়ে শেষ পর্যন্ত ভারতের দেখানো পথেই হাঁটছে আমেরিকা। সোমবারই ফের করোনা ভাইরাসের ফলে আমেরিকা ও বিশ্বজুড়ে যে বিপর্যয় দেখা দিয়েছে তার জন্য চিনকে দায়ী করেন ডোনাল্ড ট্রাম্প। তার কিছুক্ষণ পরেই আমেরিকার স্বরাষ্ট্র সচিব মাইক পম্পেও জানিয়ে দেন , চিনের একাধিক সোশ্যাল মিডিয়া অ্যাপ মার্কিন মুলুকে নিষিদ্ধ করার কথা বিবেচনা করছে হোয়াইট হাউস।

ইতিমধ্যেই মার্কিন আধিকারিকরা যাতে টিকটক অ্যাপ না ব্যবহার করে তার জন্য দুটি বিল কংগ্রেসের বিচারধীন। তবে লাদাখের ঘটনার পর ভারত যখন টিকটক সহ ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে তখন এই বিল পাশের আরও জোরালো হয়ে উঠেছে। আর ট্রাম্প প্রশাসনও বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবছে সোমবার মার্কিন স্বরাষ্ট্র সচিবের কথায় তা স্পষ্ট হয়ে গিয়েছে।

Follow Me:

Related Posts