মহানগর রাজ্য

সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে রাজ্যের আটটি উড়ালপুল সংস্কারের সিদ্ধান্ত , জানালেন ফিরহাদ হাকিম

Bangla 24×7 Desk : পরিকাঠামো উন্নয়ন ও যানবাহন চলাচলের ক্ষেত্রে অতি গুরুত্বপূর্ন শহরের আটটি উড়ালপুলের দ্রুত সংস্কার প্রয়োজন বলে কেএমডিএ চেয়ারম্যান তথা রাজ্যের পুর ও নগরোন্নোয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমকে রিপোর্ট দিল বিশেষজ্ঞ কমিটি l প্রসঙ্গত উল্লেখ্য মাঝেরহাট ব্রিজ ২০১৮ সালের ৪ ই সেপ্টেম্বর ভেঙে পড়ার পরই কলকাতার পুরোনো সমস্ত উড়ালপুলের ‘স্বাস্থ্য পরীক্ষা’ করার জন্য বিশেষজ্ঞ কমিটি নিয়োগ করে নগরোন্নয়ন দপ্তর।

বাঘাযতীন , চিংড়িঘাটা , কালীঘাট , বিজন সেতু সহ অরবিন্দ সেতু , টালিগঞ্জ সেতু , শিয়ালদহ এবং উল্টোডাঙ্গা উড়ালপুলের দ্রুত সংস্কার প্রয়োজন বলে জানা গিয়েছে l রিপোর্টের কার্যকারিতা নিয়ে এদিন সল্টলেকে দীর্ঘ বৈঠক করেন ফিরহাদ হাকিম । বাম আমলে তৈরি বাঘাযতীনের দু’টি ফ্লাইওভারের নির্মাণের গুণমাণ যথেষ্ট খারাপ বলে রিপোর্ট দিয়েছে কমিটি। রাত সোয়া আটটায় বৈঠক শেষে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানান ,“ পাঁচটি ব্রিজ সামান্য মেরামতি করলেই আপাতত কোনও সমস্যা থাকবে না। কিন্তু ৫০ বছরের অধিক পুরানো কালীঘাট ব্রিজটির খোলনলচে কিছুটা বদলে দিয়ে মেরামতি করবেন ইঞ্জিনিয়াররা।

এছাড়া চিংড়িঘাটা উড়ালপুলের দুটি বাঁকের সমস্যা রয়েছে l সেগুলি বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ার দ্বারা সমাধান করা হবে l চিংড়িঘাটায় নতুন দীর্ঘ উড়ালপুল তৈরি হবে নিউটাউন পর্যন্ত। কিন্তু ডিপিআর তৈরি হয়ে কাজ শুরু হতে আরও সময় লাগবে। তাই আপাতত মেরামত করে ফিট সার্টিফিকেট নিয়ে পুরনো উড়ালপুলে গাড়ি চলাচল করবে। মহানগরের ৪৮টি ব্রিজ কেএমডিএ রক্ষণাবেক্ষণ করে l তার মধ্যে ১৫ টি ঝুঁকিপূর্ণ বলে ‘স্বাস্থ্য পরীক্ষা’ করে। প্রথম ধাপে আটটি পুরোনো ব্রিজের রিপোর্টে সংস্কারের সিদ্ধান্ত নিল রাজ্য নগরোন্নয়ন দপ্তর।

Follow Me:

Related Posts