দেশ

প্রধানমন্ত্রীর আর্থিক প্যাকেজ ঘোষণার পর শেয়ার বাজারে সেনসেক্স উর্ধ্বমুখী

সমর্পিতা ব্যানার্জী , কলকাতা : গতকাল দেওয়া জাতির উদ্দেশে ভাষণ দিয়ে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। আর সেই প্রভাব পড়ল শেয়ার বাজারে। আজ সকালে বাজার খুলতে না খুলতেই ১১০০ পয়েন্টেরও বেশি চড়ে গেল সেনসেক্সের সূচক। ঊর্ধ্বমুখী নিফটিও।

বুধবার বাজার খোলার সময় BSE Sensex এর সূচক ১১২৯ পয়েন্ট অর্থাত্‍‌ ৩.৬০ শতাংশ চড়ে পৌঁছে যায় ৩২,৫০০-তে। ৩.৪৩ শতাংশ চড়ে হয় ৯৫১২। সবচেয়ে বেশি লাভের মুখ দেখেছে সেগুলো হল , হিরো মোটোকর্প , ICICI ব্যাংক , LT , HDFC ব্যাংক , অ্যাক্সিস ব্যাংক , মারুতি অ্যান্ড বাজাজ ফিনান্স। তাদের শেয়ার ৬.৮৩ শতাংশ পর্যন্ত চড়েছে। শুধুমাত্র সেইভাবে লাভের মুখ দেখতে পায়নি নেসলে ইন্ডিয়া , টিসিএস , ভারতী এয়ারটেল , সান ফার্মা ও HCL টেকের। তবে আগামী দিনগুলোতে তারাও লাভবান হবে বলে আশা প্রকাশ করেছেন তারা ।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন যে আর্থিক প্যাকেজ দিয়েছিল তা মোটেই যথেষ্ট নয়, এই অভিযোগ তুলে সরব হয়েছিল প্রায় প্রতিটি রাজ্য । কিন্তু মোদির ঘোষণাতে কিছুটা হলেও খুশি সব রাজ্য গুলো আর তার প্রভাব তো হাতেনাতে দেখা গেল সকালে শেয়ার বাজারে ।

এই ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ভারতের মোট জাতীয় উৎপাদনের GDP ১০ শতাংশ , যা ইতিমধ্যেই দেশের ক্ষুদ্র , মাঝারি শিল্পের সঙ্গে যুক্ত, খেটে খাওয়া মানুষগুলোর মুখে হাসি ফেরাবে । ভারতকে আত্ম নির্ভরশীলতার পথে এগিয়ে নিয়ে যাবে আরও এক ধাপ । আর সেই আত্মনির্ভরতার শক্তিতে ভর করেই একবিংশ শতক ভারতের সাফল্যের শতক হয়ে উঠবে। আর তখন এই ভাবেই অর্থনৈতিক পরিকাঠামো শক্তিশালী হয়ে উঠবে যা এই করোনার প্রভাবে শেষ হয়ে পড়েছে ।

Follow Me:

Related Posts