দেশ বিদেশ

চিনের আতঙ্ক বাড়িয়ে কয়েক মাসের মধ্যে ভারতের অস্ত্র ভাণ্ডারে যুক্ত হতে চলেছে রাশিয়ান এস – ৪০০ মিসাইল

Bangla 24×7 Desk : ভারত চিন সীমান্ত সমস্যার মধ্যেই চলতি মাসের ২২ শে জুন রাশিয়া সফরে যান প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এই সফরেই রাশিয়াকে মিসাইল ডিফেন্স সিস্টেম দ্রুত দেওয়ার কথা জানায় ভারত। ২০১৮ সালের অক্টোবরে মস্কোর সঙ্গে ৫৪৩ কোটি মার্কিন ডলারের চুক্তি করেছিল দিল্লি। এই সফরে সেই চুক্তিতেই শান দেওয়া হয়েছে। তবে ভারত চিন সীমান্ত সমস্যার মধ্যেই এই অস্ত্র হাতে পেতে চাইছে নয়াদিল্লি।

সূত্রের খবর ভারত চিন সীমান্ত সমস্যার মধ্যেই রাশিয়ার এই মিসাইল সিস্টেম পাঠানোর সিদ্ধান্তকে একেবারেই সমর্থন করেনি চিন। ভারত রাশিয়া অস্ত্র চুক্তি নিয়ে প্রবল আপত্তি জানিয়ে ছিল চিন। চিনা মিডিয়ার বার্তাকে থোড়াই কেয়ার করে কয়েক মাসের মধ্যে ভারতের অস্ত্র ভাণ্ডারে যুক্ত হতে চলেছে রাশিয়ান এস – ৪০০ মিসাইল । রাশিয়া জানিয়েছে আগামী দুই থেকে তিন মাসের মধ্যে এই অত্যাধুনিক সমরাস্ত্র হাতে পাবে ভারত। ২০২১ সালের মধ্যেই প্রথম এস – ৪০০ সিস্টেম হাতে পাবে ভারত।

প্রসঙ্গত উল্লেখ্য , ২৪ শে জুন ‘Victory Day Parade’ হয় মস্কোয়। ঐ অনুষ্ঠানে অংশগ্রহণ করতে উপস্থিত হন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং চিনের প্রতিরক্ষামন্ত্রী । কিন্তু সেখানে তাঁদের মধ্যে কোন রকম আলোচনা হয়নি ।

Follow Me:

Related Posts