দেশ

ব্যাংকের দুর্নীতি সামনে পড়তেই প্রতিটি ব্যাংকে কড়া নজরদারি দিচ্ছে RBI

Bangla 24×7 Desk : দুর্নীতি থেকে শিক্ষা পেল মহারাষ্ট্রে PMC ব্যাংক । রিজার্ভ ব্যাংক নজরদারি শুরু করছে আমানতকারীদের সঞ্চয় করা গচ্ছিত অর্থ সুরক্ষার । অতি অল্প সময়ে অধ্যাদেশ জারি করা হবে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে । কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর এ বিষয়ে জানিয়েছেন । তিনি আরও জানিয়েছেন, রিজার্ভ ব্যাংক গোটা দেশের ১৪৮২ ও ৫৮টি মাল্টি স্টেট সমবায় ব্যাংকের উপর নজরদারি রাখবে । এতে দেশের আমানতকারীর ৮.৬ লক্ষ জমানো টাকা গচ্ছিত থাকবে । ব্যাংকে জমা ও সুরক্ষিত থাকবে ৪.৮৪ লক্ষ কোটি টাকাও ।

জানা যায়, ৪৫০০ কোটি টাকার দুর্নীতি হয় পাঞ্জাব-মহারাষ্ট্র সমবায় ব্যাংকে। ব্যাংক কর্তৃপক্ষ দেউলিয়া ঘোষণা করে বলেন । বাধ্য হয়েই , ব্যাংক থেকে টাকা তোলার উপর বিধি নিষেধ জারি করে রিজার্ভ ব্যাংক। দেশের ছয় রাজ্যে ব্রাঞ্চ রয়েছে মহারাষ্ট্র ছাড়াও PMC ব্যাংকের। মোট ১১,৬১৭ কোটি আমানতকারীদের টাকা জমা রয়েছে ওই ব্যাংকে । বিপুল পরিমাণে বেআইনিভাবে ঋণ দেওয়ার কারণে ওই টাকা থেকে বেসরকারি শিবিরে দেউলিয়া হয়ে যায় ব্যাংক।

৪,৩৫৫ কোটি টাকা ঋণ খেলাপের জেরে এইচডিআইএল আর্থিক সংকটে পড়ে পিএমসি ব‌্যাংক। ব‌্যাংকের শীর্ষ কর্তা ভুয়ো অ‌্যাকাউন্ট দেখিয়ে এই ঋণখেলাপের ঘটনা চেপে রেখেছিলেন । এই বিক্ষোভের সৃষ্টিতে এইচডিআইএল এর মালিক সহ চার ব‌্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে । প্রাক্তন চেয়ারম‌্যান তথা এমডি-ও তাঁদের মধ্যে ব‌্যাংকের সাথে জড়িত রয়েছেন। বিক্ষোভ পরিস্থিতিতে দেশের ব‌্যাংকিং ব‌্যবস্থার বর্তমান অবস্থা মানুষের উদ্বেগ আরও ক্রমশ বাড়িয়ে তুলেছে। ব‌্যাংকগুলির অবস্থা খুবিই শোচনীয় ঋণখেলাপ, অনুৎপাদক সম্পদের বৃদ্ধি হার ও নানা কারণে । তবে এই অভিযোগ অস্বীকার করেছে কেন্দ্র ।

Follow Me:

Related Posts