রাজ্য

সবজির দাম আগুন , মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ

Bangla24x7 Desk : ক্রমশ বেড়ে চলছে সবজির দাম । দক্ষিণবঙ্গ থেকে শুরু করে উত্তরবঙ্গ সর্বত্র জায়গায় একই ছবি ফুটে উঠেছে । লঙ্কার দাম এর কথা শুনেই হতবাক হচ্ছেন নিম্নবিত্ত সাধারণ মানুষ । লঙ্কার মতোই ঝাল তার দাম ।

কলকাতায় যাদবপুর থেকে শুরু করে সমস্ত মার্কেট গুলিতে সবজির দাম প্রায় আগুন । জ্যোতি আলুর দাম ৩২-৩৬টাকা । চন্দ্রমুখী আলু প্রতি কেজি ৩৫-৩৮টাকা , আবার কোথাও কোথাও ৪০ টাকাও ব্রিক্রি করছেন ব্যাবসায়িরা । পটল, বেগুন, উচ্ছে , বিমস প্রভিতি সবজি আকাশ ছোঁয়া দামে ব্রিক্রি হচ্ছে। টম্যাটো তো ৮০ টাকার নীচে আসছেনা ।

সকল সবজির মধ্যে কাঁচা লঙ্কার দাম তো চোখে দেখার মতো । কোনো কোনো জায়গায় তো কাঁচা লঙ্কা পাওয়া যাচ্ছেনা আবার পাওয়া গেলে প্রতি, কেজিতে ৩০০ টাকার ও বেশি । হুগলির শ্রীরামপুরের এক সবজি বিক্রেতা বললেন, “৪৫০ টাকা কেজি দরে লঙ্কা বিক্রয় করা হচ্ছে । পাইকারি দামে তারা যা লঙ্কা কিনেছেন তা লঙ্কার বোটা পচা লঙ্কা গুলো বাদ দিয়ে এই দামেই তাদের লঙ্কা বিক্রি করতে হবে । কতিপয় ব্যবসায়ীরা লকডাওনের সুযোগ নিয়ে সবজিগুলি মজুত রেখে কৃত্রিম ভাবে দাম বাড়াচ্ছে ।  

শুভ্রাংশু সিংহ রায় রাজ্য সরকারের মার্কট রেগুলেটিং কমিটির সম্পাদক তিনি বললেন , পূর্ব বর্ধমান থেকে আলু আসে পশ্চিম বর্ধমানে সেখানে তো লকডাওন চলছে । ফলে আলুর গাড়ি ঢোকেনি তাই আলুর দাম বেড়েছে । মঙ্গলবার থেকে আলুর গাড়ি ঢুকবে আর তখনই আলুর দাম স্বাভাবিক হবে আসতে আসতে ।

আলু চাষের অন্যতম জেলা হুগলী । লালু মুখোপাধ্যায় আলু ব্যবসায়ী সমিতির সভাপতি তিনি জানিয়েছেন ,  ৩৯-৪০ লক্ষ মেট্রিক টন আলু হিমঘরে রাখা হয়েছে বাইরে অন্যবারের মতো এবারে তেমন আলুর চাহিদা নেই । তাও আলুর দাম এত বেড়ে যাওয়ার কারন বুঝতে পারছিনা ।

সবজির দাম এত চরা তা নিয়ে বিজপি, কংগ্রেস অভিযোগ করলেন, তৃণমূলের বিরুদ্ধে ।  কৃষকসভার নেতা অমল হালদার বলেন , মজুদারদের কাছ থেকে তৃনমূল কাটমানি তুলছে । আর তার বোঝা চেপে বসছে সাধারণ মানুষদের মাথায় ।

Follow Me:

Related Posts