দেশ

নিজের বেতনের ৩০% নেবেন না রাষ্ট্রপতি,পাশাপাশি কমছে ভবনের অন্যান্য খরচও

সমর্পিতা ব্যানার্জী , কলকাতা : এক বছর বেতনের ৩০ শতাংশ নেবেন না রাষ্ট্রপতি, আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে কমানো হচ্ছে ভবনের অন্যান্য খরচও । ভারতে করোনা সংক্রমণ মোকাবিলায় এমনি সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর । রাষ্ট্রপতি ভবনের তরফে জারি একটি বিবৃতিতে বলা হয়েছে , “ রাষ্ট্রপতি ভবনের অন্যান্য খরচ কমানোর ব্যাপারেও নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি। তাঁর মতে এটি আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে এবং করোনা মোকাবিলা করে ভারতের উন্নতির পথে একটা ছোট কিন্তু গুরুত্বপূর্ণ পদক্ষেপ।”

শুধু তাই নয় বিদেশ সফরের সংখ্যা রাষ্ট্রপতি কমাবেন বলেই জানানো হয়েছে । বলা হয়েছে , “ যেসব ঘরোয়া সফর রাষ্ট্রপতি করেন তার সংখ্যা কমানো হবে। এতে সামাজিক দূরত্বও বজায় থাকবে। তার বদলে টেকনোলজি ব্যবহার করে মানুষের কাছে পৌঁছবেন রাষ্ট্রপতি। এছাড়াও প্রজাতন্ত্র দিবস , স্বাধীনতা দিবসের মতো অনুষ্ঠানে ভবনে যে নৈশভোজের বন্দোবস্ত করা হয় তার ধার ভারও কমানো হচ্ছে। নিমন্ত্রিত অতিথিদের সংখ্যা কমানো হবে। সেই সঙ্গে খাবারের তালিকাও অনেক কম করা হবে।”

এদিন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জানিয়েছেন যে , “এই সব ব্যবস্থা কার্যকর করলে ভবনের জন্য যে বাজেট রাখা হয় তার অন্তত ২০ শতাংশ বাঁচবে। সেইসঙ্গে আগামী বছর ভবনের কোনও নতুন কাজ করা হবে না বলেই জানানো হয়েছে। যেসব মেরামতির কাজ চলছে সেগুলিও কমানো হবে। তবে রাষ্ট্রপতি ভবনে কাজ করা কর্মীদের কোনও সমস্যা হবে না বলেই জানানো হয়েছে। তাঁদের কাজ থাকবে। যে টাকা তাঁরা পেতেন সেই টাকাই তাঁদের দেওয়া হবে। ” এই সব কিছু করার একটাই উদ্দেশ সেটা হলো দেশের যে যে অর্থনীতি যেভাবে শেষ হয়ে পেরেছে সেটাকে ফিরিয়ে আনা ।

Follow Me:

Related Posts