দেশ

করোনার আবহে সিবিএসই পরীক্ষার বাতিলের দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে গেলেন অভিভাবকরা

Bangla 24×7 Desk : করোনার আবহে দীর্ঘমেয়াদী লক ডাউনের জেরে দেশের স্কুল , কলেজ দীর্ঘদিন বন্ধ । আগস্ট মাসে স্কুল খোলার সম্ভাবনা থাকলেও তা অত্যন্ত ক্ষীণ । এই পরিস্থিতির মধ্যে অভিভাবকরা তাঁদের সন্তানদের কোন মতেই স্কুলে পাঠাতে রাজি নন । এমনই এক পরিস্থিতিতে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে শীর্ষ আদালত সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন দিল্লীর চার অভিভাবক ।

প্রসঙ্গত উল্লেখ্য , আগামী মাসেই দেশ জুড়ে প্রায় ১৫ হাজার পরীক্ষা কেন্দ্রে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণীর লক্ষাধিক পরীক্ষার্থী পরীক্ষা দেবে । কিন্তু করোনা পরিস্থিতির জন্য অনেকেই শঙ্কিত আছেন । এমনকি সন্তানদের স্কুলে পাঠানোর ব্যপারেও সহমত নন কেউ ।

জানা গেছে , দেশে করোনা সংক্রমণ যে গতিতে বাড়ছে তার মধ্যে পরীক্ষা গ্রহণের ব্যবস্থা হলে তা অত্যন্ত ঝুঁকিপূর্ণ হবে । কারণ পরীক্ষার হলে অনেক পরীক্ষার্থীর সমাগম হবে । সেখানে সামাজিক দূরত্ব মেনে চলা কার্যত অসম্ভব । অনেকেই নিজের অজান্তে এই মারণ রোগের বাহক হয়ে সমাজের ঝুঁকি বাড়াবে । তাই এই মর্মে গত ৯ ই জুন দিল্লীর চার অভিভাবক শীর্ষ আদালতে একটি পিটিশন দাখিল করেন । সিবিএসই বোর্ডের অধীনস্থ বিদেশের ২৫০ টি স্কুলের পড়ুয়াদের ‘ইন্টারনাল অ্যাসেসমেন্টের’ মাধ্যমে পরের ক্লাসে পড়ার সুযোগ দেওয়া হবে। অভিভাকদের প্রশ্ন , বিদেশের স্কুল গুলির পড়ুয়ারা এই সুযোগ পেলে তাহলে দেশের পড়ুয়ারা পাবে না কেন ?

শিক্ষার থেকে স্বাস্থ্য সুরক্ষাকে বেশী গুরুত্ব দিয়েছেন অভিভাবকরা । দেশের শীর্ষ আদালত এই মামলা গ্রহণ করেন নাকি তাঁদের অন্য কোন সিদ্ধান্তের কথা জানান সেটাই এখন দেখার বিষয় ।

Follow Me:

Related Posts