দেশ

২ দিন নয়, ৫ মিনিটেই মিলবে করোনা ভাইরাসের রিপোর্ট

Bangla24x7 Desk: রুদ্ধশ্বাস প্রতীক্ষা। কী হয়, কী হয় ভাব, কম করে ২ দিন লাগছে করোনা সংক্রমণ হয়েছে কিনা তার পরীক্ষা করতে। কিন্তু এবার বোধহয় সেই প্রতীক্ষার দিন শেষ হতে চলেছে। একজন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত কিনা তা জানতে কম করে দু’দিন বা তারও বেশি সময় লাগছে। তবে এই পরিস্থিততে একটি মার্কিন সংস্থা অ্যাবট ল্যাবরেটরিজ দাবি করেছে তাদের অত্যাধুনিক পরীক্ষায় মাত্র ৫ মিনিটেই জানা যাবে কোনও ব্যক্তির শরীরে ওই মারণ রোগ (COVID-19) বাসা বেঁধেছে কিনা। সংস্থার দাবি অনুযায়ী, ছোট টোস্টারের আকারের এই নতুন যন্ত্রটি মলিকিউলার টেকনোলজির সাহায্যে কাজ করবে। কোনও ব্যক্তি করোনায় আক্রান্ত হলে তা জানা যাবে ৫ মিনিটে। পাশাপাশি যন্ত্রটি আকারে ছোট হওয়ায় সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যাবে।

অ্যাবট ল্যাব এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে এই যন্ত্রটি কোনও ব্যক্তি করোনা আক্রান্ত কিনা তা ৫ মিনিটেই জানিয়ে দেবে। আবার কারোর দেহে সংক্রমণের সম্ভাবনা না থাকলেও তা মাত্র ১৩ মিনিটের মধ্যেই জানিয়ে দিতে সক্ষম ওই যন্ত্রটি। এই যন্ত্রটি ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে ইনফ্লুয়েঞ্জা এ এবং বি, স্ট্রিপ এ এবং আরএসভি পরীক্ষার জন্য ব্যবহার করা হচ্ছে বলে খবর।

 COVID-19 কে আগে শনাক্ত করতে পারলেই এক অনেকটাই রুখে দেওয়া যাবে। জার্মানি এবং দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলিতে এই  পরীক্ষা পদ্ধতি ভাল হওয়ায় এদিকে ঠিকমতো পরীক্ষা করে রোগ নির্ণয় করতে না পারায় এখন লাফিয়ে লাফিয়ে করোনা সংক্রমণ বাড়ছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইতালিতে। বর্তমানে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৯০০ এর বেশী, মারা গেছেন ২০ জন রোগী।

Follow Me:

Related Posts