দেশ মহানগর রাজ্য

চতুর্থ পর্যায়ের লকডাউন নিয়ে পরিকল্পনা স্পষ্ট করল স্বরাষ্ট্র মন্ত্রক

Bangla 24×7 Desk : COVID – 19 শব্দটি এখন বিশ্বের কাছে ত্রাস । করোনা থেকে ভারতবাসীকে বাঁচাতে প্রধানমন্ত্রীর নির্দেশে আগামী ১৭ ই মে পর্যন্ত দেশে লক ডাউন চলবে l এই অবস্থায় প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ভাষণে আগেই ঘোষণা করেছিলেন যে চতুর্থ পর্যায়ের লক ডাউন হতে চলেছে । কিন্তু তা হবে আগের থেকে আলাদা । একটু ভিন্ন ধরনের । কি সেই পরিকল্পনা জেনে নিন ।

১. চতুর্থ পর্যায়ের লকডাউনে পরিবহন ব্যবস্থা সচল রাখার ইঙ্গিত দিয়েছে কেন্দ্র । দেশের মধ্যে চলতে পারে বিমান । বিশেষ প্রয়োজনে গড়াতে পারে ট্রেনের চাকা ।

২. এছাড়া আন্তঃ রাজ্যে পরিবহন হতে পারে । তার জন্য ই -পাস থাকা বাধ্যতামূলক । রেড জনের বাইরে লোকাল ক্ষেত্রে বাস চলতে পারে কিন্ত তা হবে সীমিত যাত্রী নিয়ে ।

৩. কারখানার কাজ , নির্মাণ কাজের ক্ষেত্রে অনুমতি লাগবে । ধর্মীয় সমাবেশ , জনসভা কোন মতেই করা যাবে না । এছাড়া নিত্য প্রয়োজনীয় জিনিসের হোম ডেলিভারির অনুমতি মিলতে পারে সরকারের তরফে ।

৪. স্কুল , কলেজ , শপিং মল , মার্কেট কমপ্লেক্স এখনই খুলবে না । বেশ কয়েকজন মুখ্যমন্ত্রী রেড বা অরেঞ্জ জোন নিজেরা ঠিক করার অধিকার চেয়েছে । পাশাপাশি হটস্পট এলাকায় কী কী খোলা থাকবে , সেটা ঠিক করার অধিকারও রাজ্যকে দেওয়া হতে পারে বলে জানা গেছে ।

Follow Me:

Related Posts