দেশ রাজ্য

করোনা ভাইরাসের জেরে লক ডাউনের কালো ছায়ায় জর্জরিত হতে চলেছে ভারতীয় অর্থনীতি

সমর্পিতা বন্দোপাধ্যায় , কলকাতা : করোনা ভাইরাসের প্রভাবে দেশ জুড়ে চলছে লকডাউন আর তার জন্য ভারতীয় অর্থনীতি ধসে পড়েছে সেটা বলার অপেক্ষা রাখে না ।

ইতিমধ্যে কেন্দ্রীয় মন্ত্রীসভা থেকে ঘোষণা করা হয়েছে যে , রাষ্ট্রপতি থেকে শুরু করে প্রধানমন্ত্রী ,অন্যান্য মন্ত্রী ,ক্যাবিনেট মিশন এর সব সদস্যদের বেতনের ৩০ % করে কেটে নেওয়া হবে বলে জানানো হয়েছিল । কিন্তু এদিন আলোচনায় কেন্দ্রীয় সরকার জানায় যে ,আগামী দেড় বছর অর্থাৎ ২০২১ সালের জুন মাস অবধি কেন্দ্র সরকারি কর্মচারীরা কোনো ডি এ পাবে না ।

যেহেতু রাজ্য গুলোর ওপর আর্থিক চাপ রয়েছে তাই ইচ্ছা করলে তারাও একই সিদ্ধান্ত নিতে পারে বলে ধারণা । ইতিমধ্যে এই পথে হেঁটেছেন দিল্লি সরকার । তারা আগামী দেড় বছর তারাও কোনো ডি এ দেবে না বলে ঘোষণা করেছে। যেহেতু লকডাউন এর আগের থেকেই এ রাজ্যের মুখ্যমন্ত্রী বারবার কেন্দ্রর বিরুদ্ধে বলেছেন যে , কেন্দ্র সরকার তাদের টাকা পয়সা কিছু দেয় না ফলে রাজ্যের অর্থভাণ্ডার প্রায় শেষ । আর তখনই এই সুযোগের সুবিধা নেবে যে সেটা আর বলার অপেক্ষা রাখে না ।

কেন্দ্র ও আমাদের রাজ্যের ডি এ পার্থক্য বহু শতাংশ । এই জন্য রাজ্য কর্মচারীদের মধ্যে যথেষ্ট অসন্তোষ ও রয়েছে সরকারের বিরুদ্ধে । তাই বলা যেতেই পারে আগামী দিনে মমতা সরকার ও এই কেন্দ্র সরকারের সিদ্ধান্তের সামিল হয়ে একি পথে হাঁটতে পারে সেই বিষয় এখনই উড়িয়ে দেওয়া যাচ্ছে না । তাই রাজ্য কর্মচারীরা আপাতত কোনো রকম আশার আলো এখনই হয়তো দেখতে পাবেন না বলেই ধারনা বুদ্ধিজীবিদের ।

সূত্রের খবর অনুসারে , যাতে লকডাউন উঠে যাবার পরেও যাতে অর্থনীতি ধসের হাত থেকে কিছুটা হলেও রেহাই মেলে যাতে বেসরকারি দপ্তরের কর্মী ছাটাই কিছুটা হলেও কমানো যায় তার জন্যই এমন সিদ্ধান্ত কেন্দ্রীয় অর্থ দপ্তর নিয়েছে বলে জানা যায় ।

Follow Me:

Related Posts