Uncategorized

সোমবার বঙ্গে ফিরছে ১২০০ পরিযায়ী শ্রমিক! রাজস্থান থেকে ছাড়ছে প্রথম ট্রেন

Bangla24x7 Desk: লকডাউনের কারনে বহু রাজ্যে আটকে আছে এ রাজ্যের পরিযায়ী শ্রমিক। আর সেদিকে নজর রেখে রাজ্যপাল জগদীপ ধনকর জানিয়েছেন আগামী সোমবার এ রাজ্যের পরিযায়ী শ্রমিকদের ফেরাতে আজমেড় থেকে ছাড়ছে প্রথম ট্রেন।

সূত্রের খবর জানা যায়, মোট ১২০০ পরিযায়ী শ্রমিকদের নিয়ে রাজস্থান থেকে ছাড়বে ট্রেনটি। যাত্রা শুরু করে ট্রেনটি থামবে দুর্গাপুর ও ডানকুনিতে। ৫ মে কলকাতা পৌঁছাবে ট্রেনটি।

রাজ্যপাল জগদীপ ধনকর ট্যুইটে করে জানান, “গতকাল রেলমন্ত্রী পিযুষ গোয়েলের সঙ্গে আলোচনা হয়েছিল আমাদের রাজ্যের পরিযায়ীদের ফেরানো নিয়ে। ৫ মে আসানসোল হয়ে একটি ট্রেন দুর্গাপুর থামবে, পরিযায়ীদের নিয়ে রাজস্থানের আজমেড় ছাড়বে ট্রেনটি”।

তবে এর পাশাপাশি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও ভিন রাজ্য আটকে পড়া শ্রমিকদের রাজ্যে ফেরাতে বিশেষ ট্রেন ছাড়া নিয়ে ট্যুইটে তিনি জানান, “আমাদের প্রতিশ্রুতি হিসেবে, ভিন রাজ্যে আটকে পড়া এ রাজ্যের মানুষদের ফেরাতে ২৫০০ এর বে্শি পরিযায়ী শ্রমিক, পড়ুয়া, রোগীদের নিয়ে আজমের ও কেরল থেকে এ রাজ্যের উদ্দেশে যাত্রা করবে দুটি ট্রেন। নিয়ম অনুযায়ী, যাঁরা আসবেন সকলকেই স্ক্রিনিং করা হবে”।

সামাজিক দূরত্ববিধি বজায় রাখতে প্রতিটি ট্রেনে থাকবেন ১,০০০ থেকে ১,২০০ যাত্রী। ট্রেনে ওঠার আগে প্রতি়টি যাত্রীর স্ক্রিনিং করা হবে, শুধুমাত্র যে সমস্ত যাত্রীর শরীরে কোনও সংক্রমণ বা সেরকম লক্ষণ পাওয়া যাবে না, তাঁদেরই ট্রেনে উঠতে দেওয়া হবে বলে জানিয়েছে রেলমন্ত্রক। মন্ত্রকের তরফে বলা হয়েছে, “প্রতিটি যাত্রীর মাস্ক পরা বাধ্যতামূলক। তাদের তরফে আরও জানানো হয়, স্টেশনে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই প্রতিটি যাত্রীর স্ক্রিনিং করা হবে এবং যাঁদের শরীরে লক্ষণ পাওয়া যাবে, তাঁদের কোয়ারান্টিনে পাঠানো হবে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, অন্য রাজ্যগুলি পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোয় যথেষ্ট উদ্যোগ নিয়েছে।

Follow Me:

Related Posts