করোনা আপডেট বিদেশ

করোনা ভ্যাকসিন আবিস্কারের মাধ্যমে যুদ্ধ জয়ের ইঙ্গিত ইতালির

সমর্পিতা ব্যানার্জী , কলকাতা : COVID-19 মারণ ভাইরাসের মোকাবিলার জন্য যখন গোটা বিশ্ব মরিয়া হয়ে ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করছে। আর ঠিক এই সময় ইটালির বিজ্ঞানীরা দাবি করলেন যে , তাঁরা একটি ভ্যাকসিন আবিষ্কার করেছেন । যা COVID – 19 এর হাত থেকে মানুষকে রক্ষা করবে।

টাকিস নামে এই সংস্থাটি করোনার ভ্যাকসিন তৈরি করেছে। এটি ইঁদুরে দেহে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে । ফলে মানুষের শরীরেও এটি কাজ করবে বলে মনে করা হচ্ছে। রোমের স্প্যালানজানি হাসপাতালে এই ভ্যাকসিন পরীক্ষা করা হয়েছে। টাকিসের সিইও লুইগি অরিসিচিও জানিয়েছেন , এই ভ্যাকসিন আবিষ্কৃত হয়েছে যা মানবদেহে করোনা ভাইরাসকে প্রতিরোধ করতে সক্ষম। গ্রীষ্মের পরই মানবদেহে দেওয়া হবে বলে জানিয়েছেন । এই টিকা দেওয়ার পরে , ইঁদুরের দেহে অ্যান্টিবডিগুলি তৈরি শুরু হয়ে যায়। যা ভাইরাসগুলি মানুষের কোষগুলিতে সংক্রামিত হতে বাধা দিতে পারে বলে দাবি করেছেন ।

অন্যদিকে ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনেট দাবি করেছেন যে তাঁরাও করোনার চিকিৎসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করেছেন। IIBR একটি অ্যান্টিবডি তৈরি করেছে । তবে সেটি এখন রোগীর শরীরের মধ্যেই করোনা রোগের প্রয়োগ করে দেখবে কতটা কার্যকরী এই ভাইরাসকে প্রতিহত করতে ।

Follow Me:

Related Posts