করোনা আপডেট দেশ

মাস ছয়েকের মধ্যে আসতে চলেছে করোনার ভ্যাকসিন, জানাল সেরাম ইনস্টিটিউট

Bangla 24×7 Desk : অবশেষে করোনা ভাইরাসের টীকা আবিষ্কার নিয়ে আশার বানী শোনাল পুনের সেরাম ইনস্টিটিউট । আর মাস ছয়েক অপেক্ষা নয় , সেপ্টেম্বরেই সম্ভবত আসতে আসতে চলেছে করোনা ভাইরাসের ভ্যাকসিন । যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও করোনা ভাইরাসের টীকা আবিস্কার করা নিয়ে কোন রকম আশা প্রকাশ করেনি ।

প্রায় ৫৩ বছরের পুরানো পুনের সেরাম ইনস্টিটিউট বিশ্বের বৃহত্তম ওষুধ প্রস্তুতকারক সংস্থা । যারা বছরে প্রায় কয়েক কোটি ওষুধ তৈরি করে । বর্তমানে তারা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাথে হাত মিলিয়ে করোনার ভ্যাকসিন তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছে ।

প্রসঙ্গত উল্লেখ্য , অক্সফোর্ডের যে গবেষক দলের সাথে সেরাম ইনস্টিটিউট কাজ করছে তাঁরা অতীতে সাফল্যের সাথে কাজ করেছেন । তাঁদের উল্লেখযোগ্য আবিস্কার হল ইবোলা ভাইরাসের ভ্যাকসিন আবিস্কার ।

সংস্থার প্রধান আদর পুনাওয়ালা জানান , আমরা খুব তাড়াতাড়ি মানুষের কাছে এই ভ্যাকসিন পৌঁছে দিতে পারব আশা করছি । আর দামও সাধ্যের মধ্যে । এই প্রসঙ্গে কয়েকটি আমেরিকান সংস্থার সাথে আমরা চুক্তি করেছি । অক্সফোর্ডের গবেষকরা ইতিমধ্যেই মানুষের দেহে পরীক্ষামূলক প্রয়োগ করেছে ।

কিন্তু এই বিষয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে । বিশ্বের অন্য সকল দেশের তাবড় তাবড় বিজ্ঞানীরা যেখানে বলেছোন , যে কোন ভাইরাসের ভ্যাকসিন আবিস্কার করতে ২ বছর সময় লাগে । তা না হলেও নুন্যতম ১৮ মাস লাগে । সেই জায়গা থেকে ভারত কিভাবে এমন দাবি করছে সেই বিষয় একাধিক

Follow Me:

Related Posts