দেশ

শিবের ‘রুদ্রাভিষেক’ অনুষ্ঠানের মাধ্যমে অযোধ্যায় শুরু হল রাম মন্দির নির্মাণের কাজ

Bangla 24×7 Desk : গত বছর নভেম্বর মাসে রাম মন্দির ইস্যুতে ঐতিহাসিক রায়দান করে দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট । রাম নবমীর দিনই রাম মন্দির তৈরির কাজ শুরু হবে বলে দিন স্থির হয়েছিল । কিন্তু করোনার দাপটে লক ডাউনের জেরে সেই পরিকল্পনা ভেস্তে যায় ।

গত নভেম্বরে অযোধ্যা মামলার রায়ে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল ‘ বিতর্কিত ’ জায়গায় রাম মন্দির বানানোর জন্য সরকারকে একটি ট্রাস্ট গঠন করে দিতে হবে। সেই কাজ শেষ হয়ে গিয়েছে আগেই। অপেক্ষা ছিল মন্দির নির্মাণের কাজ শুরুর। 

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে মুসলিম সম্প্রদায়কে পৃথক জায়গায় পাঁচ একর জমি দেওয়ার কাজও শেষ হয়েছে। সরকারের পছন্দ করা জমিতে সায়ও দিয়ে দিয়েছে সুন্নি ওয়াকফ বোর্ড। এদিকে বহু প্রতীক্ষিত রামমন্দির নির্মাণও শুরু হয়ে গেল।

ঐতিহাসিক তথ্য অনুসারে জানা যায় , লঙ্কা অভিযানের আগে অযোধ্যায় ভগবান মহাদেবের পূজায় ব্রতী হয়েছিলেন শ্রী রামচন্দ্র । তারপরে রওনা দিয়েছিলেন শ্রী রামচন্দ্র। সেই মতো প্রতি বছরই অত্যন্ত আড়ম্বর সহকারে পালিত হয় রুদ্রাভিষেক অনুষ্ঠান । এদিন সকাল থেকেই শিবের পূজা শুরু হয়েছে কুবের টিলা মন্দিরে। পুজো শেষ হওয়ার পর রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের পুরোহিতরা আনুষ্ঠানিক ভাবে মন্দির নির্মাণের কাজ শুরু করবেন। এমনটাই জানা গেছে ।

Follow Me:

Related Posts