মহানগর রাজনীতি রাজ্য

প্রধানমন্ত্রীর ঘোষণা করা আর্থিক প্যাকেজকে কটাক্ষ মুখ্যমন্ত্রীর

সমর্পিতা ব্যানার্জী , কলকাতা : মোদির ঘোষণা করা আর্থিক প্যাকেজের বিরুদ্ধে এবার মুখ খুললেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় , তিনি প্যাকেজটিকে “বড় শূন্য” বলেও মন্তব্য করতে ছাড়লেন না । তাঁর অভিযোগ , করোনা ভাইরাস সঙ্কটকালে “ মানুষকে ভুল বোঝাচ্ছে ” কেন্দ্রীয় সরকার এবং রাজ্যকে “ আর্থিকভাবে শেষ করে দিতে চাইছে তারা । ” রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রও কেন্দ্রের বিরুদ্ধে মানুষকে ভুল বোঝানোর অভিযোগ করে বলেন , দেশের জিডিপির ১০ শতাংশের বিজ্ঞাপন দেওয়া হয়েছিল , অথচ এটি জিডিপির মাত্র ২ শতাংশ।এদিন মুখ্যমন্ত্রী সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন যে , “কেন্দ্রের করোনা প্যাকেজ একটি বড় শূন্য ছাড়া আর কিছুই নয়।

বলা যায় গত দুদিন আগে প্রধানমন্ত্রী করোনা মোকাবিলার খাতে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেন , কিন্তু তাতে খুশি নন মুখ্যমন্ত্রী ও তার দলের নেতারা । রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র বলেন যে , কৃষকদের ঋণ মকুব করা হলো না , আর্থিক প্যাকেজ নিয়ে “ ভুল বোঝানো এবং বোকা বানানো ” হচ্ছে।

এদিন মুখ্যমন্ত্রীর আরও বলেন যে , ” মানুষের আশা ছিল , মঙ্গলবার প্রধানমন্ত্রীর ভাষণে রাজ্যের ক্ষুদ্র , মাঝারি এবং উদ্যোগপতি , কর্মসংস্থান , অসংগঠিত ক্ষেত্র , সরকারি খরচ , অতিরিক্ত, এবং স্বাস্থ্য পরিকাঠামোর খাতে কিছু থাকবে। আমাদের একটা পয়সাও দেওয়া হয়নি। কোনও আয় নেই , শুধু আমরা জ্বলছি। কেন্দ্রীয় সরকার সাধারণত ক্ষুদ্র ও ছোটো শিল্পের জন্য ১৪ লক্ষ কোটি টাকা বরাদ্দ করে , তবে এখন বিশেষ প্যাকেজের আওতায় তারা সেটাকে ৩ লক্ষ কোটি টাকায় নিয়ে এসেছে।”

মধ্যবিত্ত মানুষদের জন্য কিছু ঘোষণা করা হয়নি এই প্যাকেজে । যারা বেসরকারি ক্ষেত্রে চাকরি করতো তাদেরও অনেকের আজ আর চাকরি নেই তাদের জন্য কি করলো কেন্দ্র সরকার ??

Follow Me:

Related Posts