দেশ

আন্তর্জাতিক বিমান পরিষেবায় নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার

Bangla 24×7 Desk : লকডাউনের মধ্যে আন্তর্জাতিক বিমান পরিষেবায় নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার । এই মুহূর্তে বন্দে ভারত মিশন ও এয়ার ট্রান্সপোর্ট বাবল এগ্রিমেন্টের আওতায় দ্বিপাক্ষিক পর্যায়ের উড়ান পরিষেবা চলছে । তাঁদের জন্য নতুন স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। নতুন স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। 

জানা গেছে , সাতটি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে বিমান পরিষেবা চলছে ভারতের। এই দেশগুলি হল আমেরিকা, ব্রিটেন, জার্মানি, ফ্রান্স, কাতার, মলদ্বীপ ও সংযুক্ত আরব আমিরশাহী। পাশাপাশি ১৩ টি দেশের সাথে কথাবার্তা চলছে ভারতের ।

নতুন স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল কি ? যাঁরা বন্দে ভারত মিশনের আওতায় ভারতে ফিরতে চান, তাঁদের নিজেদের নাম এই মিশনের মধ্যে নথিভুক্ত করতে হবে। প্রয়োজনীয় সব তথ্য তাঁদের জানাতে হবে। কিন্তু দ্বিপাক্ষিক চুক্তির আওতায় যাঁরা দেশে ফিরতে চান তাঁদের নিজেদের নাম নথিভুক্ত করার দরকার নেই। যাঁরা দেশে ফেরার জন্য নিজেদের নাম নথিভুক্ত করবেন, তাঁদের মধ্যে থেকে প্রয়োজনীয়তা অনুযায়ী তালিকা তৈরি করবে বিদেশমন্ত্রক। 

কেন্দ্র জানিয়েছে , পরিযায়ী শ্রমিক, অল্প দিনের ভিসা পাওয়া ব্যক্তিরা, শারীরিক সমস্যা রয়েছে এমন ব্যক্তি, গর্ভবতী মহিলা , বয়স্ক ব্যক্তি ও ছাত্র-ছাত্রীরা এই সুযোগ পাবেন । প্রসঙ্গত উল্লেখ্য গত ৬ মে থেকে শুরু হয়েছে বন্দে ভারত মিশনের আওতায় বিমান চলাচল। এই মুহূর্তে এই মিশনের পঞ্চম পর্যায় চলছে। করোনা নেগেটিভ কর্মীরা এই মিশনের দায়িত্বে রয়েছেন ।

Follow Me:

Related Posts