দেশ

আগস্টের শেষ থেকেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরিকল্পনা কেন্দ্রের

Bangla 24×7 Desk : করোনা ভাইরাসের কবলে দেশ জুড়ে দীর্ঘমেয়াদী লকডাউনের পর কীভাবে স্কুল , কলেজ খোলা হবে তার নির্দিষ্ট পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। এখনও পর্যন্ত স্থির হয়েছে ১ সেপ্টেম্বর থেকে ১৪ নভেম্বরের মধ্যে দফায় দফায় খোলা হবে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়। স্কুলের উঁচু ক্লাসে পঠন-পাঠন শুরু হবে সম্ভবত ১ সেপ্টেম্বর থেকে । মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক ও স্বাস্থ্যমন্ত্রক যৌথভাবে স্কুল চালু করার নির্দেশিকা তৈরি করেছে।

জানা গিয়েছে , দীর্ঘ সময় ধরে স্কুল স্যানিটাইজেশনের কাজ করা হবে। প্রথমে দশম ও দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের স্কুলে আসতে বলা হবে। তারা ক্লাস করবে এক টানা ১৫ দিন। এক একদিন এক একটা সেকশনকে স্কুলে আসতে বলা হবে। স্কুলে ক্লাস হবে মোট দুই তিন ঘণ্টা। সকাল আটটা থেকে এগারোটা পর্যন্ত ছাত্র-ছাত্রীদের একটি অংশ ক্লাস করবে।

দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হওয়ার পরে ধীরে ধীরে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ক্লাস শুরু হবে। প্রতিটি শ্রেণিকক্ষে বেশি ছাত্রছাত্রী বসবে না। প্রাইমারির শ্রেণিকক্ষ ফাঁকা থাকবে সেখানে উঁচু ক্লাসের ছাত্রছাত্রী বসবে । কোভিড মোকাবিলায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের নেতৃত্বে তৈরি হয়েছে মন্ত্রীগোষ্ঠী। তার সঙ্গে যুক্ত সচিবরা শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরিকল্পনা তৈরি করছেন। ৩১ অগাস্টের পরে কীভাবে সব প্রতিষ্ঠান একে একে খুলে দেওয়া যেতে পারে অগাস্টের শেষেই কেন্দ্র বিভিন্ন রাজ্যকে ফাইনাল আনলক গাইডলাইন পাঠাবে ।

Follow Me:

Related Posts