দেশ

লক ডাউনের জেরে প্রবল সঙ্কটের মুখোমুখি গাড়ি শিল্প

Bangla 24×7 Desk : করোনা আতঙ্কে কাঁপছে গোটা পৃথিবী l করোনার আক্রমণে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন কয়েক হাজার মানুষ l ক্ষতিগ্রস্থ হয়েছে ইতালি , স্পেন , জার্মানি সহ ইউরোপের বিভিন্ন রাস্ট্র l এশিয়ায় ক্ষতিগ্রস্থ ভারতবর্ষ , চিন , ইরান সহ একাধিক রাস্ট্র l করোনা কাঁটায় বিদ্ধ আমাদের দেশও l প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা l এই অবস্থায় দেশ সংক্রমণের তৃতীয় ধাপে পৌঁছল কিনা তাই নিয়ে জল্পনা তুঙ্গে l গোটা দেশে আগামী ৩ রা মে অবধি লক ডাউন জারি হয়েছে l লক্ষ্য একটাই , সংক্রমণ আটকানো l

লক ডাউনের ফলে ভয়ঙ্কর আর্থিক মন্দার মুখোমুখি গাড়ি প্রস্তুতকারক সংস্থা মারুতি সুজুকি ।লক ডাউন কার্যকরী হওয়ার পর থেকে গত এপ্রিল মাস জুড়ে মারুতি সুজুকির একটি গাড়িও বিক্রি হয়নি । এমনটাই জানিয়েছে গাড়ি প্রস্তুতকারক হিসাবে বিখ্যাত এই সংস্থা । যার ফলে গাড়ি শিল্পে ভয়াবহ মন্দা চলছে ।

প্রসঙ্গত উল্লেখ্য , ২০১৯ সালের অন্তিম সময় থেকেই গাড়ি শিল্প কঠিন পরিস্থিতির সামনে দাঁড়িয়ে । গত ২২ মার্চ থেকে উৎপাদন থেকে গাড়ি বিক্রি সবই বন্ধ রাখে মারুতি সুজুকি। পরিস্থিতি এতটাই সঙ্কটজনক যে , দেশের বৃহত্তম ট্রাক তৈরির সংস্থা ‘অশোক লেল্যাণ্ড’ তাঁদের বিভিন্ন কারখানায় উৎপাদন বন্ধ রাখতে বাধ্য হয় । এছাড়া দক্ষিণ কোরিয়ায় বিশ্বের সব থেকে বড় গাড়ি কারখানায় উৎপাদন বন্ধ করে দেয় ‘হুণ্ডাই’ । পরিসংখ্যান অনুসারে , গত বছরের আগস্ট মাস থেকে ব্যক্তিগত ব্যবহারের জন্য চার চাকার গাড়ি বিক্রি ৪১ শতাংশ কমে গেছে ।

অর্থনৈতিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন , গাড়ি শিল্পের পরিধি অনেক বড় । এই শিল্পের সাথে বিপুল সংখ্যক কর্মী যুক্ত থাকেন । কারণ শুধুমাত্র গাড়ি প্রস্তুত করলেই হয় না , একটা গাড়ি তৈরি করতে ৩০ হাজার বডি পার্টস প্রয়োজন হয়। আর লক ডাউনের ফলে গাড়ি শিল্প এখন ধুঁকছে । গাড়ি শিল্পে মন্দা গ্রাস হলে তা শিল্পক্ষেত্রে বড় প্রভাব ফেলতে বাধ্য। পাশাপাশি উৎপাদন বন্ধের জন্য বহু সংখ্যক কর্মী কর্মহীন হতে পারেন । বিক্রি না হলে সংস্থা কখনই লাভের মুখ দেখবে না ।

মারুতি সুজুকির চেয়ারম্যান আর সি ভার্গভ সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন , লকডাউন শেষ হলে ভারতে গাড়ি বিক্রি অনেকটা বাড়তে পারে। কিন্তু লক ডাউনের ফলে মানুষের ধারনা অনেকটাই বদলে যাবে । আমরা সম্পূর্ণ অন্য ভারতকে দেখব ‘। এই দেশ আর আগের মতো থাকবে না বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি ।

Follow Me:

Related Posts