দেশ রাজনীতি

করোনার মাঝেই ভেঙে পড়ল বিজেপি সরকার , ছক্কা মারল কংগ্রেস

Bangla 24×7 Desk : একদিকে যখন সমগ্র দেশে পদ্ম শিবিরের বাড়বাড়ন্ত অপরদিকে ঠিক তখনই ক্রমশ ক্ষয়িষ্ণু পর্যায় যাচ্ছে কংগ্রেস । বিগত কয়েক বছরে এটাই দেশের বিভিন্ন রাজ্যের রাজনৈতিক পট পরিবর্তনের সামগ্রিক চিত্র । কিন্তু এবার যা ঘটার সম্ভাবনা তা এককথায় উল্টোপুরাণ।

সারা দেশের বিভিন্ন রাজ্যে পদ্ম শিবির ক্ষমতায় থাকলেও দেশের উত্তর পূর্ব অংশের রাজ্য মণিপুরে সিংহাসন হারাতে চলেছে বিজেপি। কারন এই রাজ্যে একক সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে যে সকল দলের বিধায়কদের সমর্থন নিয়ে মণিপুরে সরকার গঠন করেছিল বিজেপি তারা বিজেপির উপর থেকে সমর্থন প্রত্যাহার করেছে । মুখ্যমন্ত্রীর উপর আস্থা হারিয়ে বিজেপি ছেড়েছেন সেই রাজ্যের তিন বিধায়ক। বিজেপি সরকারের উপর থেকে সমর্থন তুলে নিলেন এনপিপি, তৃণমূল এবং নির্দল মিলিয়ে মোট ৬ বিধায়ক। যার ফলে বিজেপি সরকারের অস্তিত্ব সঙ্কট দেখা দিয়েছে ।

সূত্রের খবর রাজ্যের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের উপর আস্থা হারিয়েছেন দলেরই বিধায়কদের বড় অংশ। যার ফল স্বরূপ সরকার গড়ার পথে এক ধাপ এগিয়ে গেল কংগ্রেস। প্রসঙ্গত উল্লেখ্য ২০১৭ সালে মনিপুরের বিধানসভা নির্বাচনে ৬০ আসনের মধ্যে কংগ্রেস ২৮ টি আসনে জয়লাভ করে । বিজেপি পায় ২১ টি আসন। কিন্তু ঘুরপথে এনপিপির চার, এনপিএফের চার, তৃণমূলের এক, এলজেপির এক এবং একজন নির্দল বিধায়কের সমর্থনে এন বীরেন সিংয়ের নেতৃত্বে মণিপুরে সরকার গড়ে গেরুয়া শিবির। পরে বেশ কয়েক দফায় মোট ৭ জন কংগ্রেস বিধায়কও পদত্যাগ করে বিজেপিতে যোগ দেন।

সূত্রের খবর প্রাক্তন মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিংয়ের নেতৃত্বে পুনরায় সরকার গড়ার পথে অগ্রসর হয়েছে কংগ্রেস। ইতিমধ্যেই বেশ কয়েকজন বিধায়ক মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগে বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছেন । কংগ্রেসে যোগ দিয়েছেন ৩ জন বিজেপি বিধায়ক। সমর্থন প্রত্যাহার করেছে এনপিপি এবং তৃণমূল কংগ্রেস।

Follow Me:

Related Posts