দেশ রাজনীতি

রাজীব গান্ধী ফাউন্ডেশনে টাকা ঢেলেছে চিন , কংগ্রেসের বিরুদ্ধে অভিযোগ বিজেপির

Bangla 24×7 Desk : বিজেপি ও কংগ্রেসের মধ্যে সংঘর্ষ ক্রমশ বাড়ছে লাদাখকে নিয়ে সরগরম জাতীয় রাজনীতি । এর মধ্যে বিস্ফোরক অভিযোগ করল বিজেপি ।রাজীব গান্ধী ফাউন্ডেশনে টাকা ঢেলেছে চিন । কংগ্রেসের বিরুদ্ধে অভিযোগ বিজেপির ।

চিনা দূতাবাস ২০০৫-২০০৬ সালে রাজীব গান্ধী ফাউন্ডেশনে আর্থিক অনুদান দিয়েছে । ভারতের কেন্দ্রীয় মন্ত্রী বিজেপি নেতা রবিশংকর প্রসাদ দাবি করেছেন চিন থেকে নিয়মিত টাকা আসে ঐ সংস্থায় । চিন থেকে ৩ লক্ষ মার্কিন ডলার অনুদান পেয়েছে সংস্থাটি । বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডাও দাবি করেছেন , ঐ সংস্থাটির সভাপতি সোনিয়া গান্ধী , প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নামে তৈরি সংস্থাটি। পরিচালনা সমিতিতে রয়েছেন কংগ্রেসের প্রিয়াঙ্কা গান্ধী, পি চিদম্বরম ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ।

চিনা দূতাবাসের অনুদানের কথা জানা গিয়েছে সংস্থাটির নথি থেকে । ২০০৫-২০০৬ সালে রাজীব গান্ধী ফাউন্ডেশনকে প্রায় ৯০ লক্ষ টাকা অনুদান করেছে চিন , রবিশংকর প্রসাদের দাবি । কেন্দ্রীয় মন্ত্রী জানালেন , ঐ টাকা পাওয়ার পরই ভারত ও চিনের মধ্যে বাণিজ্য চুক্তির প্রয়োজনীয়তা নিয়ে সংস্থাটি অতিসক্রিয় হয়ে ওঠে। রাজীব গান্ধী ফাউন্ডেশন ২০১০ সালে চিনের সঙ্গে মুক্ত বাণিজ্যর সমর্থনে সরব হয়ে ওঠে । জানা যায় , RCEP চুক্তি দ্রুত স্বাক্ষরিত করা হয় চিনা সরকারের আমলে ।একাধিক প্রবীণ তথা অভিজ্ঞ আমলাদের মতামতে কোনও কান না দিয়েই ২০১১ সালে তৎকালীন কেন্দ্রীয় মন্ত্রী আনন্দ শর্মা ঐ চুক্তিতে স্বাক্ষর করেন । তবু ২০১৬ সাল পর্যন্ত সময় ছিল চুক্তিটিকে খতিয়ে দেখবার জন্য । এই চুক্তির ফলে ভারতের লাভের চেয়ে ক্ষতির পরিমাণ বেশি দেখা গিয়েছে ।

Follow Me:

Related Posts