দেশ

আনুষ্ঠানিকভাবে বায়ুসেনার ১৭ নম্বর গোল্ডেন অ্যারো স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত হল পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান

Bangla 24×7 Desk : গত ২৯ জুলাই ফ্রান্স থেকে ভারতে পৌঁছয় পাঁচ রাফাল যুদ্ধবিমান। এতদিন আম্বালা এয়ারবেসেই প্রস্তুতি চালাচ্ছিল রাফাল। ভারতীয় বায়ুসেনা জানিয়েছে, এই পাঁচ রাফালকেই পাঠানো হবে লাদাখ সীমান্তে। এখন হিমাচল প্রদেশের পাহাড়ি এলাকায় সেই প্রস্তুতি চালাছে যুদ্ধবিমানগুলি। রাতের বেলা পাহাড়ি এলাকায় নজরদারি চালানোর প্রস্তুতি নিচ্ছেন পাইলটরা।

ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত হল পাঁচ রাফায়েল যুদ্ধবিমান। গত ২৯ জুলাই ফ্রান্স থেকে সাত হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে ভারতের মাটি ছুঁয়েছিল পাঁচ যুদ্ধবিমান। এতদিন আম্বালা এয়ারবেসে রাখা হয়েছিল ফাইটার জেটগুলিকে। প্রথা মেনে আনুষ্ঠানিকভাবে বায়ুসেনার ১৭ নম্বর গোল্ডেন অ্যারো স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হল রাফায়েল গুলিকে। এদিনের এয়ার শোতে রাফায়েলের সঙ্গে অংশ নিয়েছিল সুখোই ৩০ এমকেআই , তেজস , জাগুয়ার যুদ্ধবিমান ও হ্যাল হেলিকপ্টার।

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন , ” বর্তমানে সীমান্তের যা পরিস্থিতি তাতে রাফায়েলের মতো যুদ্ধবিমান প্রয়োজন । পাহাড়ি এলাকায় নিরাপত্তার জন্য রাফায়েল প্রয়োজন । ” পাশাপাশি রাফায়েলকে ভারতীয় বায়ুসেনার জন্য গেম চেঞ্জার বলে দাবি করেছেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং , চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত , ভারতীয় বায়ু সেনার প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদোরিয়া এবং প্রতিরক্ষা সচিব অজয় কুমার , ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লে , ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত এমানুয়েল লেনায়েন ও ফরাসি এয়ার জেনারেল এরিক অটলে এবং দাসো অ্যাভিয়েশনের প্রতিনিধিরা ছিলেন এই অনুষ্ঠানে।

৩৬টি রাফাল ফাইটার জেটের জন্য ফ্রান্সের দাসো অ্যাভিয়েশনের সঙ্গে ৫৯ হাজার কোটি টাকার চুক্তি হয়েছিল ২০১৬ সালের সেপ্টেম্বরে মাসে। এর মধ্যে পাঁচটি এখন ভারতের মাটিতে। আর যে পাঁচটি রাফাল আসছে ভারতের হাতে সেগুলি থেকে মেটিওর ও স্ক্যাল্প ক্ষেপণাস্ত্র ছোঁড়া যাবে। পাকিস্তানের এফ-১৬ , জেএফ-২০ ফাইটার জেট ও চিনের তৈরি পঞ্চম প্রজন্মের স্টিলথ এয়ারক্রাফ্ট চেংড়ু জে-২০ এর মুখোমুখি মোকাবিলা করার মতো ক্ষমতা আছে রাফায়েলের।

দক্ষিণ এশিয়ার যুদ্ধবিমান গুলির মধ্যে রাফায়েল অন্যতম। ১০ টন ওজনের রাফায়েলের রেঞ্জ ৩৭০০ কিলোমিটার। এর ১৪ টি হার্ড পয়েন্ট রয়েছে। অনেক উঁচু থেকে হামলা চালানো , যুদ্ধ জাহাজ ধ্বংস করা , মিসাইল নিক্ষেপ এমনকি পরমাণু হামলা চালানোর ক্ষমতাও রয়েছে রাফায়েলের।

Follow Me:

Related Posts