টেলি দুনিয়া বিনোদন মহানগর রাজ্য সংস্কৃতি হলি বলি টলি

‘এই পথ যদি না শেষ হয় তবে কেমন হত তুমি বল তো ‘- মৃত্যু বার্ষিকী তে ফিরে দেখা ‘মহানায়ক’

Bangla 24×7 Desk : আজ বাঙালীর ‘মহানায়ক ‘ উত্তম কুমারের মৃত্যু বার্ষিকী । ১৯৮০ সালের ২৪ শে জুলাই আপমর ভক্তকূলকে কাঁদিয়ে না ফেরার দেশে যাত্রা করেন বাঙালীর ‘মহানায়ক’ উত্তম কুমার । ‘ওগো বধূ সুন্দরী’ ছবির শুটিং চলাকালীন হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন তিনি ।

উত্তম কুমার অভিনীত প্রথম মুক্তিপ্রাপ্ত বাংলা চলচ্চিত্র ‘দৃষ্টিদান’ । এই সিনেমার পরিচালক ছিলেন নীতিন বসু । ‘সাড়ে চুয়াত্তর’ ছবি মুক্তি পাওয়ার পর তিনি বাংলা চলচ্চিত্রে স্থায়ী আসন তৈরি করেন । এই সিনেমাতে তিনি মহানায়িকা সুচিত্রা সেনের বিপরীতে অভিনয় করেন । সিনেমার মাধ্যমে উত্তম-সুচিত্রা জুটির সূত্রপাত হয় । তাঁর পাশাপাশি তাঁরা দর্শকদের কাছে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন । এখনও পর্যন্ত উত্তম-সুচিত্রা জুটি দর্শকদের কাছে সমান জনপ্রিয় । ১৯৮০ সাল পর্যন্ত বাংলা ও হিন্দি মিলিয়ে প্রায় আড়াইশো ছবিতে অভিনয় করেন মহানায়ক উত্তম কুমার । উত্তম-সুচিত্রা জুটি হয়ে প্রায় ৩১ টি বাংলা ছবিতে অভিনয় করেন ।

উত্তম-সুচিত্রা জুটির উল্লেখযোগ্য ছবি হল সপ্তপদী , হারানো সুর , পথে হল দেরি , চাওয়া পাওয়া , সাগরিকা প্রভৃতি । উত্তম কুমার হিন্দি চলচ্চিত্র ছটি সি মুলাকাত , অমানুষ । অস্কার জয়ী প্রবাদ প্রতিম পরিচালক সত্যজিত রায়ের দুটি ছবিতে অভিনয় করেন উত্তম কুমার । সেগুলি হল নায়ক ও চিড়িয়াখানা । উত্তম কুমার তাঁর অভিনয়ের মাধ্যমে নিজেকে অন্য উচ্চতায় গিয়েছিলেন । অ্যাণ্টনি ফিরিঙ্গি ছবিতে উত্তম কুমার তাঁর স্বভাবসুলভ ভঙ্গিতে অভিনয় করে দর্শকদের প্রশংসা অর্জন করেছিলেন । অ্যাণ্টনি ফিরিঙ্গি এবং চিড়িয়াখানা ছবির জন্য তিনি জাতীয় পুরস্কারে সম্মানিত হন ‘মহানায়ক’ উত্তম কুমার ।

মৃত্যুর এতকাল পরেও আপমর বাঙালীর হৃদয় জুড়ে বিরাজ করছেন ‘মহানায়ক’ উত্তম কুমার । বাংলা চলচ্চিত্রের উজ্জ্বল নক্ষত্র মহানায়ক উত্তম কুমারের মৃত্যু বার্ষিকীতে বাংলা ২৪x৭ এর পক্ষ থেকে রইল বিনম্র শ্রদ্ধার্ঘ্য ।

Follow Me:

Related Posts