রাজ্য

নিজ উদ্যোগে স্যানিটাইজার তৈরি করল ডায়মণ্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা

অনিন্দ্য হালদার , ডায়মণ্ড হারবার : যত দিন যাচ্ছে করোনার প্রকোপ ততই বেড়ে চলেছে। আর করোনা এড়াতে মাস্ক ব্যবহারের পাশাপাশি স্যানিটাইজারের উপর গুরুত্ব দেওয়া হচ্ছে। দিনদিন চাহিদা বাড়লেও বাজারে প্রয়োজন মত স্যানিটাইজারের জোগান নেই। তার উপর অধিকাংশ জায়গাতেই আকাশ ছোঁয়া দাম। সেই কথা মাথায় রেখে এবার এগিয়ে এল ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।

রসায়ন বিভাগের ছাত্রীরা উদ্যোগ নিয়ে বিজ্ঞানসম্মত উপায়ে স‍্যানিটাইজার তৈরি করা শুরু করল। এই কাজে ছাত্রীদের সাহায্য করেছেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ডিন অধ্যাপক সুজিত মন্ডল এবং রসায়ন বিভাগের অধ্যাপক রাজ নন্দী ও তন্ময় চট্টোপাধ্যায়। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের ফান্ড থেকে ১০০লিটার স‍্যানিটাইজার তৈরি করা হয়েছে। আগামী দিনে আমফান বিধ্বস্ত সুন্দরবন ও পাশ্ববর্তী এলাকায় এই স‍্যানিটাইজার বিলির পরিকল্পনা রয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনুরাধা মুখোপাধ্যায়।

রেজিস্ট্রার অধ্যাপক সাইদুর রহমান‌ও এই কাজের জন্যে ছাত্রীদের সবরকম সহযোগিতা করবেন বলে জানিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা নিজেদের তৈরি স্যানিটাইজারের নাম দিয়েছে ” ডায়মন্ড টাচ ” স‍্যানিটাইজার।

Follow Me:

Related Posts