দেশ

শক্তিবৃদ্ধি ভারতীয় বায়ুসেনার , রাফায়েলের পরে ডিসেম্বরের মধ্যে আসছে ক্ষিপ্র গতির তেজস যুদ্ধবিমান

Bangla 24×7 Desk : অপেক্ষার অবসান ঘটিয়ে ভারতের মাটি স্পর্শ করেছে ফ্রান্সের তৈরি অত্যাধুনিক রাফায়েল যুদ্ধ বিমান। প্রায় সাত হাজার কিলোমিটার পথ অতিক্রম করে ভারতে পদার্পণ করেছে রাফায়েল যুদ্ধবিমান। যার ফলে খুশির হাওয়া ভারতীয় বায়ুসেনার অন্দরে । অত্যাধুনিক এই যুদ্ধ বিমান ভারতীয় বায়ুসেনাতে অন্তর্ভুক্ত হওয়াতে যথেষ্ট শক্তিবৃদ্ধি হয়েছে বায়ুসেনার তা আর বলার অপেক্ষা রাখে না ।

রাফায়েল বিমানগুলিতে রয়েছে ‘কোল্ড স্টার্ট’ প্রযুক্তি। অর্থাৎ প্রচণ্ড শীতল স্থানেও সেগুলির ইঞ্জিন কাজ করতে সক্ষম। পক্ষান্তরে পাহাড়ের উঁচু জায়গায় কাজ করতে অসুবিধা হয় চিনা বিমানগুলির। এছাড়া রাফয়েল ‘মেটিওর’ এবং ‘স্কাল্প’ মিসাইল বহনে সক্ষম । ‘স্কাল্প’ মিসাইল ডগফাইটের ক্ষেত্রে পারদর্শী । ‘মেটিওর’ ক্ষেপণাস্ত্রের উন্নত সংস্করণ । যা মার্কিন বিমান বাহিনী ব্যবহার করে । এছাড়া অত্যাধুনিক হ্যামার মিসাইল যুক্ত হবে রাফায়েলের সাথে । ভারত-চিন সংঘাতের পরিস্থিতিতে পুরোপুরি যুদ্ধের জন্যে প্রস্তুত রাফায়েল । যা ভারতীয় বায়ুসেনার আত্মবিশ্বাস যথেষ্ট বাড়িয়েছে ।

এর পাশাপাশি এবার আবার শক্তিবৃদ্ধি ভারতীয় বায়ু সেনার । ভারতীয় বায়ুসেনার অস্ত্র ভাণ্ডারে যোগ হতে চলেছে লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট তেজস। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে বায়ুসেনার জন্য ক্ষিপ্র গতির ‘তেজস’ বানাচ্ছে দেশীয় সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড । চলতি বছরের ডিসেম্বরের আগে ৮৩ টি মাল্টিরোল-সুপারসনিক এয়ারক্রাফ্ট পাবে বায়ু সেনা । ওজনে হালকা কিন্তু ছুটতে পারে শব্দের চেয়েও বেশি গতিবেগে। ডবল ইঞ্জিন, মাল্টিরোল কমব্যাট এয়ারক্রাফ্ট তেজস। ক্ষিপ্র গতির সাথে একে শক্তিশালী করে তুলেছে এর নির্ভুল নিশানা।

বিশেষজ্ঞ মহলের অভিমত , ক্ষিপ্র গতির তেজসকে নিশানা করা যেমন অসম্ভব। তেমনি আকাশে এর নাগাল পাওয়া বেশ কঠিন। তেজসের ককপিটে থাকা পাইলট খুব সহজেই বিপক্ষের চোখে ধুলো দিতে সক্ষম । তেজসকে আরও আক্রমণাত্মক করে তুলতে এর সাথে ইজরায়েলি আই ডার্বি এয়ার টু এয়ার মিসাইল যুক্ত করা হবে । ভূমি থেকে আকাশে টার্গেট করা যায় এই ক্ষেপণাস্ত্র। দিনে রাতে, আবহাওয়ার যে কোনও রকম পরিস্থিতিতে কাজ করতে পারে তেজস। এর হেলমেট মাউন্টেড সিস্টেম ও নাইট ভিশনের ক্ষমতা রয়েছে। মাল্টি মোড র‍্যাডার আছে তেজসের এই ভ্যারিয়ান্টে।

Follow Me:

Related Posts