দেশ মহানগর রাজ্য

ভারতে করোনা ভাইরাস মারবে ‘অতূল্য’, তৈরি হল অত্যাধুনিক যন্ত্র

সমর্পিতা ব্যানার্জী, কলকাতাঃ COVID-19 যখন সারা বিশ্বের কাছে একটি ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে ঠিক সেই সময় প্রতিটি দেশের থেকে চেষ্টা করা হচ্ছে যাতে এমন কিছু আবিষ্কার করা যায় যাতে এই করোনা মোকাবিলা করা সম্ভব হবে..
ঠিক এমনি সময় সব জল্পনার অবসান করে আবিষ্কার হলো এমন একটি যন্ত্রের যেটা ক্রমাগত তাপ ছড়িয়ে করোনাভাইরাসের আরএনএ মেরে ফেলবে ‘অতূল্য’। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আবিষ্কৃত এই নতুন যন্ত্র করোনার প্রকোপ কমাতে আশার আলো দেখাচ্ছে। শুধু তাই নয় ‘অতূল্য’ র ওজন তিন প্রায় কেজির মতো। এটি মূলত ‘মাইক্রোওয়েভ স্টেরিলাইজার’। বস্তুর গায়ে লেগে থাকা করোনাভাইরাস ধংস করবে এই অতূল্য। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞানীরা এই যন্ত্রের কার্যকরিতার প্রমাণ পেয়েছেন ইতিমধ্যে।

সাধারণ মানুষদের কথা মাথায় রেখে যাতে কম খরচে সবাই এই যন্ত্র ব্যবহারের জন্য কিনতে পারে , এবার সেদিকে নজর দিয়েছে ডিআরডিও। ‘অতূল্য’ আবিষ্কারে সম্পূর্ণ কৃতিত্ব ভারতের ডিফেন্স ইন্সটিটিউট অব অ্যাডভান্সড টেকনোলজি—র বিজ্ঞানীদের।
বস্তুতে লেগে থাকা ভাইরাস ধংস করবে অতূল্য। এই যন্ত্র থেকে যে অতিবেগুনি রশ্মি বার হবে সেটি এই ভাইরাসকে ধংস করবে। যন্ত্রটি চালু করলে এক মিনিট ধরে ৫৬ থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াসের তাপপ্রবাহ ক্রমাগত নির্গত হবে ফলে তাপ সহ্য করতে না পেরে করোনাভাইরাস ধ্বংস হবে ।

এই যন্ত্রটি যদি এতটাই কার্যকর হয় তাহলে এর দ্বারা কিছুটা হলেও করোনার সাথে লড়াই করা যাবে বলে অনুমান.এখন এই যন্ত্রকে হাতে পাবার অপেক্ষায় দেশবাসী..

Follow Me:

Related Posts