মহানগর রাজ্য

‘অন্নদাত্রী’ অ্যাপে শুরু হবে ধান কেনাবেচা! খাদ্যাভাব মেটাতে রাজ্য সরকারের উদ্যোগ,

Bangla24x7 Desk: রাজ্য সরকারের এবারে আরো নতুন এক উদ্যোগ। লকডাউন পরিস্থিতে যাতে সাধারণ মানুষের কোনভাবেই খাদ্যের কোন সমস্যা না হয়ে সেদিকে খেয়াল রেখে রাজ্য সরকার তৈরী করতে চলেছে নতুন অ্যাপ। খুব শীঘ্রই চলে আসবে আগামী মে মাস এই বিশেষ সুবিধাযুক্ত অ্যাপ । রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা-২ (RKSY–2)তে থাকা প্রাপকরাও ফি মাসে বিনামূল্যে পাঁচ কেজি করে চাল পাবেন। গণবন্টনে রেশন কার্ড হোল্ডার ও কূপন পাওয়া গ্রাহক সবাই মিলে প্রায় দশ কোটি মানুষ এই সুবিধা পাবে বলে জানাচ্ছে রাজ্যের খাদ্য ও সরবরাহ বিভাগ। এছাড়া রেশনের চাল, বিনামূল্যে মিলবে আটা সামগ্রী।

খুব শীঘ্রই আগামী মে মাসের থেকে জেলায় জেলায় ধান কেনার কাজ শুরু হয়ে যাবে বলে জানা যাচ্ছে। সোশ্যাল ডিসট্যান্সিং–র কথা মাথায় রেখে ‘অন্নদাত্রী’ অ্যাপের মাধ্যমে সরাসরি কৃষকের থেকে এই ধান সংগ্রহ করে নেবে সংশ্লিষ্ট দপ্তর। এই অ্যাপের নামও মুখ্যমন্ত্রীরই দেওয়া।

আগামী মে মাস থেকে রাজ্য খাদ্য সুরক্ষা যোজনার দুই ক্ষেত্রেই পাঁচ কেজি করে চাল দেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট দপ্তর। তবে এখনো পর্যন্ত কোন নতুন নির্দেশনাম জারি হয়নি তবে, মঙ্গলবার জেলাশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে এই বড় পদক্ষেপের কথা জানিয়ে দেন রাজ্যের খাদ্য ও সরবরাহ বিভাগের নতুন সচিব । আগামি জুলাই মাস পর্যন্ত মিলবে এই সুবিধা।

এ ক্ষেত্রেও সামাজিক দূরত্বের কথা মাথায় রেখেছে সরকার। আরটিজিএসের মাধ্যমে কৃষকের ব্যাংক অ্যাকউন্টে টাকা পৌঁছে দেওয়া হবে। ফলে চেক নিয়ে আর ব্যাংকে লাইন দিতে হবে না। এবিষয়ে খাদ্য মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, “সবমিলিয়ে আমরা দশ কোটির বেশি মানুষকে বিনামূল্যে রেশন দেব। বিপুল চালের জোগানের জন্য মে মাস থেকে অ্যাপের মাধ্যমে জেলায় জেলায় ধান কেনার কাজ শুরু হবে।”

Follow Me:

Related Posts