মহানগর রাজ্য স্বাস্থ্য

উপসর্গহীন বা মৃদু উপসর্গের করোনা ভাইরাস চিহ্নিত করতে সক্ষম কিট বিক্রির অনুমতি দিচ্ছে রাজ্য

Bangla 24×7 Desk : রাজ্যের খোলা বাজারে আসতে চলেছে দেশের শীর্ষ স্বাস্থ্য সংস্থা আইসিএমআরের অনুমোদনপ্রাপ্ত ‘ম্যাজিক কিট’ । পোশাকি নাম ‘কোভিড-১৯ অ্যান্টিজেন টেস্ট কিট’। এই বিষয় ছাড়পত্র পেয়েছে আটটি দেশীয় সংস্থা । রাজ্য সরকার নির্ধারিত গুনগত মান বজায় থাকলে ঐ সংস্থা গুলি কিট বিক্রি করার অনুমতি পাবে । এই কিটের বিশেষত্ব হল উপসর্গহীন বা মৃদু উপসর্গের করোনা ভাইরাস চিহ্নিত করতে সক্ষম হবে । তবে পুরো ব্যপারটাই নিয়ন্ত্রন করবে স্বাস্থ্য দপ্তর ।

জানা গেছে , রাজ্য সরকার নির্ধারিত গুনগত মান বজায় থাকলে পরীক্ষামূলকভাবে সেগুলো ব্যবহার হবে। নির্দেশিকা অনুসারে নতুন কিটকে মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে। অ্যান্টিজেন টেস্ট কিট থেকে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা কম। কারণ পরীক্ষার জন্য রোগীকে ল্যাবরেটরিতে নিয়ে যাওয়ার দরকার নেই। পরীক্ষার পর বিধি মেনে কিট নষ্ট করা সহজ।

রাজ্যের মুখ্য স্বাস্থ্য অধিকর্তা ডা.অজয় চক্রবর্তী জানান , ” কিটের মানের সাথে কোন আপোষ নয় । সব কিছুর উপরে স্বাস্থ্য দপ্তরের তীক্ষ্ণ নজরদারিও থাকবে। বর্তমানে এক একটি কিটের দাম প্রায় সাড়ে চারশো টাকা করে । কিন্তু আশা করা যায় যে এই কিটের দাম সাধ্যের মধ্যে থাকবে ” । দক্ষিণ কোরিয়ার একটি ওষুধ সংস্থা গুরগাঁওয়ের মানেসরে অ্যান্টিজেন কিট তৈরিতে নেমেছে। কয়েকটি দেশীয় সংস্থা উৎপাদন ও বিক্রি শুরু করেছে। দিল্লির এইমস এমন কিট বানিয়েছে। বাড়িতে বসে খালি চোখে বোঝা যাবে, কেউ নোভেল করোনা ভাইরাসে আক্রান্ত , নাকি ইনফ্লুয়েঞ্জার শিকার তা এই কিটের সাহায্যে সহজেই অনুধাবন করা যাবে ।

Follow Me:

Related Posts