করোনা আপডেট

নিঃশব্দে করোনার থাবা আপনার ফুসফুসে ! জানুন কিভাবে

Bangla 24×7 Newsdesk: করোনা, দুঃস্বপ্নের আরেক নাম। সময়ের সাথে সাথে মারণ জাল বিস্তার করছে মানব জীবনে। দেশের প্রতিটি কণা যে জালে আবদ্ধ তা থেকে নিস্তারের পথ একেবারেই অজানা। মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করে নিশ্চিন্তে আছেন, কিন্তু বুঝতেই পারবেন না কোন ফাঁকে আপনার শরীরে বাসা বেঁধেছে এই মারণ ভাইরাস। এবার যে তথ্য টা আপনাদের দেব তা শুনে রীতিমত শিউরে উঠতে হবে !

সাম্প্রতিককালে, যে সতর্কবার্তা দেওয়া হয়েছিল করোনা মোকাবিলার জন্য, সময়ের সাথে সাথে তার পরিধি শুধু বেড়েই গেছে। কম জন ঘনত্বের দেশগুলিতে যেখানে শুরু হয়েছে মৃত্যু মিছিল, ভারতের মতো জনবহুল দেশের তা আটকানোর ক্ষমতা কি আদৌ আছে ?

ভাবছেন আপনার শরীরে করোনার কোন উপসর্গ নেই। পরিবারের সাথে সময় কাটাচ্ছেন খোশমেজাজে। লকডাউনের মতোই আপনি নিজের সুরক্ষা ব্যবস্থাকেও শিথিল করেছেন। আর সেখানেই বিপদ ডেকে এনেছেন একেবারে আপনার ড্রয়িং রুমে।

আপনার শরীরে নেই কোন উপসর্গ কিন্তু ভিতরে ভিতরে শেষ হয়ে যাচ্ছে সব। আপাতদৃষ্টিতে আপনি বেশ হেঁটে চলে বেড়াচ্ছেন কিন্তু আপনার অজান্তেই শরীরের মধ্যে বিভিন্ন অঙ্গ প্রতঙ্গ বিকল করে দিচ্ছে এই মারণ ভাইরাস। ফুসফুসের সংক্রমণ তো বটেই। অচিরেই ঝাঁঝরা হয়ে যাচ্ছে আপনার অস্থিমজ্জা। এমনটাই দাবি গবেষকদের।

তাঁরা আরও বলেন, যাদের সরীরে উপসর্গ দেখা দিয়েছে  তাদের থেকে যাদের শরীরে কোন উপসর্গ নেই তারাই বেশি বিপদে। লক্ষণ নেই অথচ আপনার ফুসফুসের টিস্যু তে ক্ষত করে চলেছে কোভিড ১৯ এর থাবা।

করোনা জয়ের পরে আপনি করোনা থেকে মুক্তি পেলেন কিন্তু আপনার শরীরে রয়ে গেল আমৃত্যু শারীরিক দূর্বলতা।

আর পরিবারের কারোর যদি শ্বাসকষ্ট বা নিউমোনিয়ের মতো রোগ থেকে থাকে তাদের জন্য নিন বিশেষ সতর্কতা। একেই তাদের দেহ রোগগ্রস্ত তার উপর কোভিডের থাবা। পোয়াতে হতে পারে বেশ দূর্গতি।

সোজা কথায়, ‘Prevention is always better than cure’. তবে এক্ষেত্রে বলা ভাল, সচেতন থাকুন, সুস্থ থাকুন।

Follow Me:

Related Posts