দেশ

করোনা যুদ্ধে হার মানলেন দেশের প্রথম মহিলা কার্ডিওলজিস্ট এস আই পদ্মাবতী

Bangla 24×7 Desk : করোনা যুদ্ধে পরাজিত হলেন দেশের প্রথম মহিলা কার্ডিওলজিস্ট এস আই পদ্মাবতী । করোনা আক্রান্ত হওয়ার পরে তাঁর দু’টি ফুসফুসেই সংক্রমণ হয়। গত কয়েকদিন ধরেই তিনি দিল্লির ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটে ভর্তি ছিলেন। শনিবার রাতে তিনি প্রয়াত হন ।

১৯১৭ সালে তৎকালীন বার্মায় জন্মগ্রহণকারী এস আই পদ্মাবতীকে বলা হত গড মাদার অফ কার্ডিওলজি। কয়েক বছর আগে পর্যন্ত তিনি নিয়মিত চিকিৎসা করেছেন রোগীদের। ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটের ডিরেক্টর ছিলেন পদ্মাবতী। ১৯৮১ সালে গড়ে তোলেন ন্যাশনাল হার্ট ইনস্টিটিউট । রেঙ্গুন মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাশ করার পরে লন্ডন থেকে প্রথমে এফআরসিপি ও পরে এফআরসিপিই ডিগ্রি অর্জন করেন।

আমৃত্যু চিকিৎসার সঙ্গে যুক্ত থাকা পদ্মাবতীদেবী ২০১৫ সাল পর্যন্ত প্রতিদিন নিয়ম করে রোগী দেখতেন ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটে। রোজ ১২ ঘণ্টার ডিউটি করতেন সপ্তাহে পাঁচদিন। ভারতের কার্ডিওলজি চিকিৎসার ক্ষেত্রে অবদানের জন্য ১৯৬৭ সালে পদ্মভূষণ ও ১৯৯২ সালে পদ্মবিভূষণে সম্মানিত করে কেন্দ্রীয় সরকার। চিকিৎসক পদ্মাবতীকে বলা হত গড মাদার অফ কার্ডিওলজি।

মৌলানা আজাদ মে়ডিক্যাল কলেজের ডিরেক্টর প্রিন্সিপাল পদের দায়িত্ব পালনের পাশাপাশি একাধিক প্রথম সারির হাসপাতালের সঙ্গেও যুক্ত ছিলেন তিনি। তিনি ১৯৫৪ সালে উত্তর ভারতের মধ্যে প্রথম লেডি হার্ডিঞ্জ মেডিক্যাল কলেজে কার্ডিও ক্যাথারাটাইজেশন ল্যাবরেটরি তৈরি করেন।

 

Follow Me:

Related Posts