দেশ

পারস্পরিক মিলনে মহিলা সম্মত হলে তবেই যৌন মিলন : কেরল হাইকোর্ট

Bangla 24×7 Desk : একটি ধর্ষণের মামলা পর থেকে কেরালা হাইকোর্ট জানিয়েছে শুধু সম্মতি নয়, যৌন মিলনের ক্ষেত্রে মহিলা যদি সেই ক্রিয়াকলাপকে ‘স্বাগত’ জানায়, তা হলেই পারস্পরিক বোঝাপড়ার ভিত্তিতে তা গ্রহণ করা যাবে।

ঘটনাটির মামলা অনেকদিন ধরেই চলছিল । ২০০৯ সালের মামলা । ৫৯ বছরের এক ব্যক্তি বারংবার ১৪ বছরের একটি মেয়েকে ধর্ষণ করত । ফলস্বরুপ মেয়েটি পরে গর্ভবতী হয়ে যায় । মেয়েটি ধর্ষণের মামলা বলে রুজু করে। নিম্ন আদালত লোকটিকে কারাদণ্ড করে । ব্যাক্তিটি পরে কেরালা হাইকোর্ট এর দ্বারস্থ হয়। সেই মামলাতে সম্প্রতি অন্য রায় পাওয়া যায় । নিম্ন আদালতের রায়টিকে সেখানে বহাল রাখা হয়েছে।

ঐ মামলাতে অপরাধীর দাবি , মেয়েটি তার নিজের ইচ্ছায় লোকটির সঙ্গে শারীরিক মিলনে সম্মতি দিয়েছিল। তাই এই ঘটনাকে ধর্ষণ বলা চলে না । প্রমাণের সপক্ষে বলা হয়েছে , মেয়েটি নিয়মিত ইচ্ছা করে অপরাধীর বাড়ি যেত এবং সেখানেই প্রায় সময় এই ঘটনা চলত । ৫৯ বছরের ঐ ব্যক্তিটির দাবি সে যখনই মেয়েটিকে ডেকেছে মেয়েটি তখনই এসেছে ।

এখানে আরেকটি প্রসঙ্গ উঠেছে , মেয়েটির বয়স যেহেতু ১৪ বছর ছিল , সেখানে সম্মতির প্রশ্ন কোথা থেকে আসছে । ভারতে তো সম্মতির বয়সক্রম যেখানে ১৮ বছর রয়েছে সেখানে নাবালিকার সম্মতি আইনের চোখে কোন ভাবে গ্রহণযোগ্য নয় ।

বিচারপতি পি বি সুরেশ বলেন , ‘ ভয় দেখিয়ে সম্মতি আদায় করে নেওয়া বা সমর্পণ করতে বাধ্য করা সেটা কখনওই সম্মতি নয় । আর শুধু সম্মতি দিলে চলবে না , এই মিলনকে মেয়েটিকে নিজে থেকেই স্বাগত জানাতে হবে । এক্ষেত্রে তেমন টা হয়নি , ফলে এটি ধর্ষণ। “

Follow Me:

Related Posts