দেশ

প্লে স্টোর ও অ্যাপেল স্টোর থেকে উধাও আবারও বেশ কিছু চিনা অ্যাপ

Bangla 24×7 Desk : জুন মাসেই মোদী সরকার ৫৯ টি চিনা অ্যাপকে ব্লক করেছিল । জুলাই মাসের গোড়ার দিকেই তাদের জন্য ৭৯টি প্রশ্নের তালিকা তৈরি করেছে তথ্য প্রযুক্তি মন্ত্রক । বলা হয়েছিল নির্দিষ্ট সময়ের মধ্যে উত্তর দিতে । সেই অ্যাপগুলিকেই ফের কড়া বার্তা দিল কেন্দ্রীয় সরকার ।

সবক’টি সংস্থাকে এদিন তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের তরফে চিঠি লেখা হয়েছে। সেই চিঠিতে বলা হয়েছে যে, নিষিদ্ধ হওয়ার পরও যদি অ্যাপগুলি কোথাও চলে, তাহলে তা শুধুমাত্র বেআইনিই নয়, এমনকী তথ্য প্রযুক্তি আইনের আওতায় সেগুলি গুরুতর অপরাধও। নিষিদ্ধ হওয়া অ্যাপগুলির মধ্যে কোনও একটি চিনা অ্যাপ যদি এখনও ভারতে ব্যবহার করা হয় তাহলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে ।

জানা গেছে , হ্যালো , শেয়ার ইট , ভিগো , VFY ব্যবহার বন্ধ হচ্ছে ভারতে। ইতিমধ্যেই যে সমস্ত অ্যাপ বন্ধ করা হয়েছে এগুলি তারই কয়েকটার লাইট ভার্সান। ইতিমধ্যেই গুগল প্লে স্টোর এবং অ্যাপেল স্টোর থেকে এই অ্যাপগুলিকে সরিয়ে দেওয়া হয়েছে। নিষিদ্ধ হয়ে যাওয়ার পরেও দিব্যি চলছিল এই গুলি । এই গুলির উপরে ভর করেই অর্থনীতি চাঙ্গা রাখার চেষ্টা করছিল চিন । কিন্তু এই সিদ্ধান্তের পরে চিনের সেই আশায় জল ঢেলে দিল ভারত ।

Follow Me:

Related Posts