বিদেশ

সামরিক পর্যায়ে চিনকে জোর ধাক্কা দিল রাশিয়া , সরবরাহ করা হবে না এস-৪০০ মিসাইল সিস্টেম

Bangla 24×7 Desk : সামরিক পর্যায়ে চিনকে জোর ধাক্কা দিল রাশিয়া । দক্ষিণ চিন সাগর নিয়ে মার্কিন রোষের মুখে পড়ার পর এবার রাশিয়ার কাছে ধাক্কা খেল চিন । আপাতত বেজিংকে অত্যাধুনিক এস-৪০০ মিসাইল সিস্টেম সরবরাহ না করার সিদ্ধান্ত নিয়েছে মস্কো।

পাঁচটি অত্যাধুনিক এস-৪০০ মিসাইল সিস্টেম ক্রয় করতে ২০১৮ সালের অক্টোবরে মস্কোর সঙ্গে ৫৪৩ কোটি মার্কিন ডলারের চুক্তি করেছিল দিল্লি। গত ফেব্রুয়ারিতে ‘ফেডারেল সার্ভিস অফ মিলিটারি টেকনিক্যাল কার্পোরেশন অফ রাশিয়া’র ডেপুটি ডিরেক্টর ভ্লাদিমির দ্রঝভ জানিয়েছিলেন ২০২১ সালের মধ্যেই প্রথম এস-৪০০ সিস্টেম হাতে পাবে ভারত।

প্রসঙ্গত উল্লেখ্য , রাশিয়ার কাছে থেকে এস-৪০০ মিসাইল সিস্টেম কিনেছে ভারত । তবে বন্ধু রাষ্ট্র ভারতের পাশে দাঁড়ানোর জন্যই এমন সিদ্ধান্ত রাশিয়ার । নাম না করে ভারতের দিকে অভিযোগের আঙুল তুলেছে চিনা প্রশাসন । সম্প্রতি চরবৃত্তির অভিযোগে রাশিয়া ও চিনের মধ্যে সম্পর্কে ফাটল ধরেছে ।

২০১৮ সালে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ মিসাইল সিস্টেমের প্রথম ব্যাচ চিনের হাতে আসে। সেই কথা মাথায় রেখে, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের রাশিয়া সফরের সময়ই পুতিন সরকার এই মিসাইল ডিফেন্স সিস্টেম ভারতের হাতে তুলে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ৷ আগামী ডিসেম্বর মাসের মধ্যেই তা ভারতের হাতে চলে আসবে বলে মনে করা হচ্ছে। তবে ভারতকে সময় মতো এই মিসাইল ডিফেন্স সিস্টেম সরবরাহ করলেও চিনের ক্ষেত্রে বিরুপ মনোভাব দেখিয়েছে মস্কো ।

Follow Me:

Related Posts