দেশ

কেন্দ্রের জারি করা নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল ধর্মীয় সংগঠন

Bangla 24×7 Desk : করোনা কাঁটায় বিদ্ধ দেশ l প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা l এই অবস্থায় দেশ সংক্রমণের তৃতীয় ধাপে পৌঁছল কিনা তাই নিয়ে জল্পনা তুঙ্গে l গোটা দেশে আগামী ৩ রা মে অবধি লক ডাউন জারি হয়েছে l লক্ষ্য একটাই , সংক্রমণ আটকানো l

করোনা ভাইরসের সংক্রমণের জন্য প্রথমে মাংস , ডিম ইত্যাদি খাবারকে দায়ী করা হয়েছিল ।গত ৩০ মার্চ কেন্দ্রীয় মৎস, প্রাণীজ সম্পদ ও দুগ্ধ মন্ত্রকের তরফে একটি নির্দেশিকা পাঠিয়ে সব রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে বলা হয় , কোভিড ১৯ সংক্রমণে ডিম ও মাংসের কোনও ভূমিকা নেই। কেন্দ্রীয় সরকার স্পষ্ট জানিয়ে দেয় , খাবারের মধ্যে সংক্রমণের কোন সম্ভাবনা নেই । এবার এই সিদ্ধান্তকে চ্যলেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেল একটি জৈন ধর্মীয় সংগঠন ।

তাঁদের তরফে বলা হয়েছে , কেন্দ্রের মাংস ও ডিম নিয়ে নির্দেশের কোন ভিত্তি নেই । কেন্দ্রীয় সরকার স্পষ্ট জানিয়েছিল যে , মাংস , ডিমের মধ্যে সংক্রমণ নেই , তাই খাওয়ার কোন সমস্যা নেই । কিন্তু এটা ঠিক নয় । কারন গবেষণার ফলাফল ছাড়া কোন কিছু খাওয়া উচিত নয় । সংগঠনটির তরফে ভারতীয় সংবিধানের কথাও উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে যে , “ভারতীয় সংবিধানের ৫১-এ (জি) ধারায় বলা হয়েছে , দেশের বনভূমি, লেক, নদী ও বন্য প্রাণীদের রক্ষা করা প্রত্যেকের কর্তব্য। অথচ শুধুমাত্র খাদ্যের জন্য প্রাণীহত্যা হচ্ছে। তাই সুপ্রিম কোর্টের উচিত সব ধরনের পশু , পাখি খাওয়া বা হত্যা করার উপরেই নিষেধাজ্ঞা জারি করা ।

Follow Me:

Related Posts