দেশ

রণসজ্জায় লাল ফৌজ , পক্ষান্তরে ভারত প্রস্তুত করল টি-৯০ ‘ভীষ্ম’

Bangla 24×7 Desk : প্যাঙ্গং লেকের দক্ষিণ প্রান্ত স্প্যানগুর গ্যাপের উঁচু পাহাড়ি এলাকায় চিন ও ভারত দুই দেশের বাহিনীই টহল দেয়। গত শনিবার চুমার এলাকা দিয়ে ভারতের নিয়ন্ত্রণাধীন এলাকায় ঢুকে আসার চেষ্টা করেছিল লাল ফৌজ। তাদের লক্ষ্য ছিল কালা টপ ও হেলমেটের দখল করা । ক্যাম্প থেকে কয়েকটি আর্মড ভেহিকলকে বের হতে দেখে সতর্ক হয়ে যায় ভারতীয় বাহিনী। চিনের চেষ্টা রুখে দেওয়া হয়। 

রণসজ্জায় সজ্জিত হয়ে প্রস্তুত লাল ফৌজ । প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে ২০ কিলোমিটার দূরত্বে প্যাঙ্গং হ্রদের দক্ষিণে যুদ্ধট্যাঙ্ক নামিয়েছে চিন । পক্ষান্তরে প্রস্তুত হয়েছে ভারতীয় সেনা বাহিনী । টি-৯০ ভীষ্ম ও টি-৭২এম১ যুদ্ধট্যাঙ্ক প্রস্তুত রেখেছে । টি-৯০ ‘ভীষ্ম’ ট্যাঙ্কের  ২এ৪৬এম ১২৫ মিলিমিটার ট্যাঙ্ক-গান থেকে ১ মিনিটে ৮ টি সেল ছোড়া যায়। ৪৮ টন ওজনের এই ট্যাঙ্কে রয়েছে সেমি অটোমেটিক লেজার বিম-রাইডিং গাইডেন্স। এর পাল্লা ১০০ মিটার থেকে ৬ কিলোমিটার পর্যন্ত। এর পাশাপাশি লক্ষ্য পথে আসা হেলিকপ্টারকে ধ্বংস করে দিতে পারে টি-৯০ ‘ভীষ্ম ।

চিনের বাহিনীকে রুখতে ভারত নতুন নীতি নিয়েছে। সীমান্তে সেনার সংখ্যা আরও বাড়ানো হয়েছে। কালা টপে টহল দিচ্ছে স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স । ভারতীয় সেনার প্রস্তুতি দেখেই ফের নিজেদের ক্যাম্পে ফিরে যায় চিনের বাহিনী। প্যাঙ্গং লেকের দক্ষিণে কালা টাপ সহ একাধিক পাহাড়ি এলাকা এখন ভারতীয় সেনাবাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। কালা টপের দখল নিতে না পেরে চিনের বাহিনী এখন পাহাড়ি পাদদেশগুলোতে নিজেদের যুদ্ধট্যাঙ্ক সাজাচ্ছে।

Follow Me:

Related Posts