দেশ

রামদেব-মেহুল চোকসি সহ ৫০ জন ঋণখেলাপির ৬৮ হাজার কোটি টাকা মকুব করল RBI

Bangla 24×7 Desk : দেশজুড়ে করোনা আতঙ্কে ও লক ডাউনের জেরে বিপর্যস্ত দেশের অর্থনীতি। এরই মধ্যে চাঞ্চল্যকর তথ্য দিল রিজার্ভ ব্যাংক। রামদেব-মেহুল চোকসি সহ ৫০ জন ঋণখেলাপির ৬৮ হাজার কোটি টাকা মকুব করল RBI এর তরফ থেকে। এই ঋণখেলাপিদের তালিকায় মধ্যে এমন বেশ কয়েকজনের আছে যারা আর্থিক কেলেঙ্কারির সাথে অভিযোগে রয়েছে ।

RTI সাকেত গোখলে কর্মী দেশের শীর্ষ ৫০ জন ঋণখেলাপির নাম এবং ঋণের পরিমাণ জানতে চেয়ে RTI ফাইল করেন। শীর্ষ ব্যাংক জানিয়েছেন, “শীর্ষ ৫০ জনে ঋণখেলাপির কাছে ৬৮ হাজার ৬০৭ কোটি টাকা পাওনা আছে ব্যাংকগুলির।” এই তালিকায় আছে ব্যবসায়ী মেহুল চোকসির নাম। স্রেফ চোকসির ৫ হাজার ৪৯২ কোটি টাকা মকুব করেছে আরবিআই। তালিকায় রয়েছে বাবা রামদেব এবং আচার্য বালাকৃষ্ণর সংস্থা রুচি সোয়া ইন্ডাস্ট্রিজ লিমিটেডও। তাঁদের ঋণ মুকুব করা হয়েছে প্রায় ২ হাজার ২১২ কোটি টাকা। ব্যবসায়ী যতীন মেহেতার প্রায় ৪ হাজার ৭৬ কোটি টাকা মকুব করা হয়েছে। REI Agro’র দুই ডিরেক্টর সঞ্জয় এবং সন্দীপ ঝুনঝুনওয়ালা মোট ৪ হাজার ৩১৪ কোটি টাকার ঋণ মকুব করা হয়েছে।

সাকেত গোখলে RTI কর্মী বলছেন , “গত বাজেট সেশনে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এবং অর্থ প্রতিমন্ত্রী আনুরাগ ঠাকুরের কাছে এই তথ্য জানতে চান। কিন্তু তখন তারা এই তথ্য দিতে চাননি। আমাকে এই তথ্য দিল রিজার্ভ ব্যাংক” । এক টুইটে সাকেত বলছেন, “৫০ জন ব্যবসায়ীর মোট ঋণখেলাপির পরিমাণ ৬৮ হাজার কোটি। যা কিনা বিশ্ব ব্যাংক থেকে ভারত যে টাকা করোনার জন্য ধার নিয়েছে তার ৮ গুণ। ভারত করোনা রুখতে যে আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে তার ৩০ শতাংশ। ৪৫ হাজার কোভিড টেস্টিং কিটের দামের সমান।”

Follow Me:

Related Posts