দেশ

রাজ্যসভার সাংসদদের রেল যাত্রায় বিপুল অঙ্কের টাকার বিল , ক্ষুব্ধ রাজ‌্যসভার চেয়ারম‌্যান বেঙ্কাইয়া নাইডু

Bangla 24×7 Desk : রেল যাত্রার পিছনে রাজ্যসভার সাংসদদের বছরে কোটি টাকা খরচ । এক দিনে একাধিক টিকিট কাটা হলেও তার কোন ব্যবহার হয়নি । রেল মন্ত্রককে বিশাল অঙ্কের টাকার বিল মেটাল রাজ্যসভার সচিবালয় । যার জেরে বেজায় ক্ষুব্ধ রাজ‌্যসভার চেয়ারম‌্যান বেঙ্কাইয়া নাইডু । সাংসদদের সতর্ক করেছেন তিনি । এই ঘটনার তীব্র নিন্দা করেছেন রাজ‌্যসভায় তৃণমূল কংগ্রেসের মুখ‌্য সচেতক সুখেন্দু শেখর রায় এবং বিজেপি সাংসদ স্বপন দাশগুপ্ত।

প্রসঙ্গত উল্লেখ্য , ২০১৯ সালে রাজ্যসভার সচিবালয়কে প্রায় আট কোটি টাকার বিল পাঠায় রেল । এই বিপুল অঙ্কের টাকার অনুসন্ধান করতে গিয়ে উঠে আসে আরও ভয়ানক তথ্য । দেখা গেছে , বেশ কিছু সাংসদ একই দিনে একই রুটে একাধিক ট্রেনের টিকিট কেটেছেন। কখনও তার একটিতে ভ্রমণ করলেও বাকিগুলি বাতিল করেননি। যার ফলে সেই টিকিটগুলির মূল্য নির্ধারিত হয়েছে । নিজেদের টিকিটে আত্মীয় পরিজনদের ট্র্যাভেল করিয়েছেন ।

রাজ‌্যসভার চেয়ারম‌্যান বেঙ্কাইয়া নাইডু দেশের জনগনের টাকার এমন অপব্যবহারে বেজায় ক্ষুব্ধ । তিনি রাজ্যসভার সেক্রেটারি জেনারেলকে নির্দেশ দিয়েছেন , সব সাংসদদের এই বিষয় সতর্ক করে দেওয়ার জন্য । এর পরবর্তী সময় যদি এমন ঘটে তাহলে তাহলে সেই টিকিটের মূল্য মেটাতে হবে সংশ্লিষ্ট সাংসদের নিজের বেতন থেকে । টিকিট কেটে রাখলেও সেই টিকিট বাতিল না হওয়ার কারণে সাধারণ মানুষ সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন । তেমনই ওয়েটিং লিস্টে থাকা অন‌্য যাত্রীরাও তাঁদের প্রাপ‌্য অধিকার হারাচ্ছেন। এর সঙ্গে রেল কর্মীদের অনৈতিকভাবে সেই সিট বিক্রি করে রোজগারের বিষয়টির সম্ভাবনা থেকে যাচ্ছে।

রাজ‌্যসভায় তৃণমূল কংগ্রেসের মুখ‌্য সচেতক সুখেন্দু শেখর রায় রাজ‌্যসভার চেয়ারম‌্যান বেঙ্কাইয়া নাইডুর এই সিদ্ধান্তের সাথে একমত । তিনি জানান , “ উনি যা করেছেন তা একদম ন‌্যায‌্য কাজ। যে বা যাঁরা নিজেদের সুবিধার অন‌্যায় ব‌্যবহার করছেন, তাঁদের বিরুদ্ধে আরও কড়া পদক্ষেপ নেওয়া উচিত। ” এর পাশাপাশি বিজেপি সাংসদ স্বপন দাশগুপ্ত জানান , “ বিমানে কিছু শর্ত থাকলেও রেলে আমাদের যাত্রা একেবারে বিনামূল্যে । তারপরও যদি কেউ এমন করে থাকে , তাহলে তা লজ্জার। যাঁরা পকেটের টাকা খরচ করে যাত্রা করছে, তাঁদের প্রতি অন‌্যায়। ফ্লাইটের ক্ষেত্রে যেমন নিয়ম আছে নির্দিষ্ট সময়ের পরে এলে আর বিমানে উঠতে দেওয়া হয় না, এই ধরনের কোনও নিয়মও করা যেতে পারে।”

Follow Me:

Related Posts