রাজ্য

অনলাইনে পড়াশোনা করতে পারছেনা দুঃস্থ মানুষ , তাই তাদের পাশে দাঁড়িয়ে মাত্র ১০ টাকাতে টিউশন পড়াচ্ছেন এক দম্পতি

 Bangla24x7 Desk : করোনা পরিস্থিতিতে বিপদে পড়েছে সাধারণ মানুষ ।সমস্ত রকম শিক্ষাব্যাবস্থা চলছে অনলাইনে । কিন্তু যাদের স্মার্টফোন কেনার সামর্থ্য নেই , স্মার্টফোন মানে যাদের কাছে আকাশছোঁয়া । তারা তাহলে কীভাবে পড়াশোনা করবে ? সেই সব পড়ুয়াদের কথা মাথায় রেখে তাদের শিক্ষাব্যাবস্থার কথা ভেবে এগিয়ে এলেন শিলিগুড়ির অনির্বাণ নন্দী এবং তাঁর স্ত্রী পৌলমী চাকী নন্দী। শিলিগুড়ি শহড়ে চা বাগান লাগোয়া বিস্তীর্ণ এলাকা , বাগান বস্তিতে বসবাসকারী শিশু-কিশোরদের অধিকাংশই স্কুল বন্ধ থাকায় পড়াশোনা থেকে তারা বিচ্ছিন্ন। তাদের কাছে স্মার্টফোন নেই এমনিতেই তাদের খাবার কোনোদিন জোটে তো কোনোদিন জোটেনা ।

বিভিন্ন সময় শিলিগুড়ি লাগোয়া বিভিন্ন চা–বাগান এলাকায় এই দম্পতির একটা পরিচয় আছে । ‘প্যাডম্যান দম্পতি’ হিসেবে সবাই তাদেরকে চেনেন ।  বিনামূল্যে বাড়ি বাড়ি গিয়ে স্যানিটারি প্যাড বিলি করেন তাঁরা। গ্রামীণ এলাকা যেখানে শিক্ষার আলো পৌঁছায়নি সেখানে শিক্ষার আলো পৌঁছে দিতে সাহায্য করেন ওই দম্পতি ।

এই দম্পতিই এইবার বস্তির ছেলেমেয়েদেরকে টিউশন পড়ানোর দায়িত্ব নিলেন এগিয়ে আসলেন ।  টিউশন দিতে শুরু করেছেন তাঁরা শিলিগুড়ির অদূরে মেরিভিউ, চা–বাগান গঙ্গারাম এবং কিরণচন্দ্র  এলাকা গুলিতে । ধীরে ধীরে তার আশেপাশে এলাকাগুলিতেও টিউশন শুরু করছেন তারা । টিউশন পড়ানোর জন্য প্রত্যেক মাসে ১০ টাকা করে নেবেন এই দম্পতি । সপ্তাহে দু’দিন করে ব্যাচ হবে । বাগানের আদিবাসী মহল্লার পিছিয়ে পড়া ছেলেমেয়েদের বিভিন্ন বিষয় পড়ানো হবে। কম্পিউটার প্রশিক্ষণও দেওয়া হবে । তাদের বক্তব্য কোনো কারণে যেন পড়াশোনার সঙ্গ না ছাড়ে এই ছেলেমেয়েরা তার জন্যই এই ব্যবস্থা ।’‌’

Follow Me:

Related Posts